সাজু মারছিয়াং, শ্রীমঙ্গল

২৪ মার্চ, ২০২৩ ২২:৩৪

রাস্তায় জমে থাকা পানি, দুর্ঘটনায় সুমনের মৃত্যু: দায় কার?

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে রাস্তায় জমে থাকা পানির জন্য সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল যুবকের। এ ঘটনায় কাভার্ড ভ্যানের চেয়ে সড়ক ও জনপথ বিভাগ, জনপ্রতিনিধি ও পয়নিস্কাসনের ব্যবস্থা ছাড়া যারা বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান করেছেন তাদেরই দোষারোপ করছেন স্থানীয়রা।

শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ জাহাঙ্গীর হোসেন সরদার জানান, শুক্রবার (২৪ মার্চ) বিকেল সাড়ে তিনটায় শ্রীমঙ্গল শহরতলীর ঢাকা মৌলভীবাজার সড়কের হোটেল মেরিনার সামনে প্রাণ কোম্পানির একটি কাভার্ড ভ্যান চাপায় বাইসাইকেল আরোহী সুমন রায় (২৫) মারা যান। সুমন রায় শ্রীমঙ্গল সন্ধানী আবাসিক এলাকার মৃত রাধাচরণ রায়ের ছেলে। তিনি জানান, পাশের আবাসিক হোটেল মেরিনাসহ আশেপাশের কিছু প্রতিষ্ঠানের ময়লা পানি রাস্তায় এসে পড়ে। ফলে সবসময় রাস্তার একপাশ ময়লা পানিতে তলিয়ে থাকে। এতে যানবাহনগুলো রাস্তার অপর পাশ ঘেঁষে চলাচল করে। শুক্রবার একইভাবে চলাচল করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। তিনি জানান, কাভার্ড ভ্যানটি আটক করা হয়েছে এবং লাশ মর্গে প্রেরণ করা হয়েছে

এ ব্যাপারে শ্রীমঙ্গল সাদী মহলের মালিক ছায়েদ আলী জানান, বহুদিন ধরে এখানে পানি জমে থাকে। রাস্তার পাশে কোন ড্রেনেজ ব্যবস্থা নেই। ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িঘরের ময়লা পানি সবাই রাস্তায় ছেড়ে দেয়। এতে বিপাকে পড়েন পাশের মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিরাও। তিনি বলেন, এই রোজামাসে আমাদেরকে দিনে কয়েকবার ময়লা পানি স্পর্শ করে শহরে যাওয়া আসা করতে হবে। এর সমাধান হওয়া জরুরি।

এ ব্যাপারে শ্রীমঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো দুদু মিয়া বলেন, ইউনিয়ন পরিষদের কোন বাজেট নেই সড়ক ও জনপথের এই রাস্তার পাশে ড্রেন নির্মাণ করে দেয়ার। আর এ বিষয়ে শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায় জানান, এটি সড়ক ও জনপথের দায়িত্ব। স্থানীয় সংসদ সদস্যের ডিও নিয়ে সড়ক ও জনপথ বিভাগে জমা দেয়া হয়েছে। বার বার তাগাদা দেয়ার পরও তারা কোন পদক্ষেপ নিচ্ছে না।

অন্যদিকে, কিছু স্বার্থান্বেষী মহলের চক্রান্তে বিগত ৮৮ বছর ধরে বর্ধিত হয়নি শ্রীমঙ্গল পৌরসভা। শ্রীমঙ্গল পৌরসভার প্রবীণ ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা আছকির মিয়া বলেন, শ্রীমঙ্গল পৌরসভা প্রথম শ্রেণির পৌরসভা। কিন্তু এর আয়তন মাত্র এক বর্গকিলোমিটার। পৌরসভার আশে পাশে অন্তত ১০ কিলোমিটার নগর হয়েছে আরও ২৫/৩০ বছর আগে। পৌরসভা বর্ধিত হলে এ সব এলাকার উন্নয়ন পৌরসভার অর্থায়নেই হতো। তিনি বলেন, পৌরসভা বর্ধিত হচ্ছে না কারো ভোটের রাজনীতি কারো টাকার লোভে। জনগণের স্বার্থে আর কোন সুমনের প্রাণ হারানোর আগে শ্রীমঙ্গল পৌরসভা বর্ধিত হওয়া জরুরি।

তবে একাধিক পথচারী বলেন, কোন বাসা বাড়ি ও আবাসিক হোটেলের পয়নিস্কাসনের লাইন মহাসড়কে ছেড়ে দেবে এটা দুঃখজনক।

এ ব্যাপারে মৌলভীবাজার সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী জিয়া উদ্দিন জানান, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা এ বিষয়ে তার সাথে কথা বলেছেন। তিনি সরজমিনে পরিদর্শন করেছেন। হোটেল মেরিনাসহ বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা পানি ওরা তাদের রাস্তায় ছেড়ে দেয়। বিষয়টি তিনি মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের মাসিক সমন্বয় সভায় তুলে ধরেছেন। তিনি বলেন, ড্রেন করতে গেলে বড় বরাদ্দ প্রয়োজন।

বিষয়টি দ্রুত সমাধানে স্থানীয় সংসদ সদস্য ও সড়ক ও যোগাযোগ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।

আপনার মন্তব্য

আলোচিত