নিউজ ডেস্ক

২২ জানুয়ারি, ২০১৬ ১৬:১২

‘বিচারক অবসরে গেলে আইন রক্ষা করার সাংবিধানিক ক্ষমতা নেই’

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এসকে সিনহা) বলেছেন, একজন বিচারক যখন অবসরে যান তখন তার আইন রক্ষা করার সাংবিধানিক ক্ষমতা নেই। একজন বিচারক সাংবিধানিকভাবে আইন সংরক্ষণের জন্য শপথ নেন।

বৃহস্পতিবার রাত দশটায় পৌর জনমিলন কেন্দ্রে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির বার্ষিক নৈশভোজ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসকে সিনহা বলেন, ‘প্রধান বিচারপতি তো অনেক উপরে। কারণ তিনি আইন ও সংবিধান রক্ষা করার জন্য শপথ নিয়ে এই পদে ঢুকেন। না জেনে কিছু আইনজীবী পলিটিক্যাল কারণে বক্তব্য দেয়, কিছু আইনজীবী ব্যক্তিগত স্বার্থের পরিচয় দেয়।

সাবেক বিচারপতিদের উদ্দেশে তিনি বলেন, আপনারা যদি আইন ভঙ্গ করেন তাহলে সাধারণ নাগরিক কি করবে ? তাই আপনারা আইন ভঙ্গ করবেন না।

উপস্থিত আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, আইন আপনাদের হাতে নিবেন না। প্রধান বিচারপতিকে না জানিয়ে আদালত বর্জন করবেন না। আমি যদি বিষয়টি সমাধান না দিতে পারি তাহলে আপনারা পরবর্তী সিদ্ধান্ত নিবেন।

তিনি বলেন, আপনারা আইনজীবীরা বিচারকদের সম্মান দেখান, তারাও আপনাদের সম্মান দেখাবে। কিছুদিনের মধ্যে সহকারী জজ নিয়োগ দেওয়া হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট আব্দুল মোছাব্বিরের সভাপতিত্বে এ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম জাবেদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা ও দায়রা জজ শফিকুল ইসলাম, নারী ও শিশু ট্রাইব্যুনালের বিচারক মোতাহির আলী, জেলা প্রশাসক মো. কামরুল হাসান, চিফ জুডিশিয়েল ম্যাজিস্ট্রেট এ কিউ এম নাসির উদ্দিন, জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট শান্তিপদ ঘোষ ও এ্যাডভোকেট মুজিবুর রহমান মুজিব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মিজানুর রহমান ও শুভেচ্ছা বক্তব্য রাখেন এ্যাডভোকেট বিশ্বজিৎ ঘোষ।

আপনার মন্তব্য

আলোচিত