তাহিরপুর প্রতিনিধি

০৬ এপ্রিল, ২০২৪ ১৭:২৭

তাহিরপুর সীমান্তে দুই ধর্মের উৎসব শুরু

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তবর্তী যাদুকাটা নদীর দুই তীরে লাউড়েরগড় গ্রামে মুসলমানদের হযরত শাহ আরোফিন(রঃ) এর ওরস মোবারক ও রাজারগাঁও গ্রামে হিন্দু ধর্মালম্বীদের পনাতীর্থ বা গঙ্গাস্নান উৎসব শুরু হয়েছে।

এই দুই উৎসবে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দুই ধর্মের লাখো ভক্তের আগমনে মিলন মেলায় পরিনত হয়েছে। নদীর দুই-তীর রাজারগাঁও ও লাউড়েরগড়ে বসেছে বিরাট বারুনী মেলা। মেলায় ঢল নেমেছে ভক্তদের। অন্যদিকে নিরাপত্তাসহ সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রনে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট কতৃপক্ষ ও প্রশাসন এবং মাজার ও মন্দির কমিটির দায়িত্বশীলগন।

৬ শত বছরের অধিক সময় ধরে চলে আসা এই উৎসব শুক্রবার(৫ এপ্রিল) বিকেল থেকে মিলাদ মাহফিল এর মধ্য দিয়ে শাহ আরোফিন (রঃ)এর ওরস মোবারক শুরু হয়েছে। চলবে রবিবার(৭ এপ্রিল) বিকেল পর্যন্ত। অপর দিকে পনাতীর্থ বা গঙ্গাস্নান শনিবার (৬ এপ্রিল) মধুকৃষ্ণা ত্রয়োদশীতে মহাবারুণী গঙ্গাস্নান সকাল ৭টা ৫২ মিনিট ১৬ সেকেন্ড থেকে দুপুর ১টা ৪৯ মিনিট ২৪ সেকেন্ডের মধ্যে অনুষ্ঠিত হয়।

শাহ আরেফিন(রঃ)মোকাম পরিচালনা কমিটি সহ সভাপতি ও বাদাঘাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দিন জানান, ৩৬০আওলিয়ার মধ্যে শাহ আরোফিন(রঃ) ছিলেন অন্যতম। মুসলমান ধর্মালম্বীরা তাদের মনোবাসনা পূরণ ও সিদ্ধি লাভের আশায় শাহ আরোফিন(রঃ)এর ওরসে যান। এ উৎসবকে সামনে রেখে ভক্তগনের আগমনে মিলন মেলায় কানায় কানায় পরিপূর্ন হয়েছে। ঊৎসব মুখর পরিবেশ বিরাজ করছে রাজারগাঁও ও লাউড়েরগড় গ্রাম ও আশপাশের এলাকায়।

অদ্বৈত্য মহাপ্রভু জন্মধামের পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল জানান, এখানে না আসলে জীবনের পূর্নতা আসে না। প্রতি বছরের চৈত্র মাসে এই তৃথীতে গঙ্গাস্নানের জন্য দেশ-বিদেশ থেকে হিন্দু ধর্মাবলাম্বীরা যাদুকাটা নদীতে ছুটে আসেন। হিন্দুধর্মালম্বীরা যাদুকাটা নদীতে গাঙ্গা স্নানের মাধ্যমে তাদের সারা বছরের পাপ মোচনসহ পুণ্য লাভের জন্য এখানে আসেন। ১৫১৬খিষ্টাব্দে পনাতীর্থের সূচনা করেন মহাপুরুষ শ্রীমান অদ্বৈত আর্চায প্রভু। নদীর তীর সংলগ্ন রাজারগাঁও গ্রামে অদ্বৈত আর্চায মন্দির ও আখড়া তৈরি করা হয়েছে।

তিনি আরও জানান, শাহ আরেফিন(রঃ)মোকাম ও পর্নতীর্থ এলাকায় ও আসা-যাওয়ার পথে সকল প্রকার অনিয়ম ও আইনশৃংখলা বজার রাখার জন্য সর্তক অবস্থানে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত