দেবব্রত চৌধুরী লিটন

২৯ মার্চ, ২০১৬ ১৭:২২

ভুলে ভরা জাতীয় পরিচয়পত্র, সংশোধনেও ভোগান্তি

সিলেট সদর উপজেলার বাসিন্দা চল্লিশোর্ধ রহিমা খাতুনের জাতীয় পরিচয়পত্রে নামের ভূল সংশোধনের জন্য গত বছরের ২০ অক্টোবরে জমা দিয়েছেন সিলেট সদর উপজেলা নির্বাচন অফিসে। জমা স্লিপ অনুযায়ী পরিচয়পত্রটি নেওয়ার কথা ছিল ডিসেম্বর মাসের ১৫ তারিখে। এ পর্যন্ত ৭ /৮ বার তিনি ঘুরে গেছেন নির্বাচন অফিসে।  মঙ্গলবার রহিমা আবার এসেছেন সিলেট সদরের নির্বাচন অফিসে। সংশোধন হওয়া পরিচয়পত্রের তালিকায় তার নাম না পেয়ে আজও হতাশ তিনি। এতো দিনেও সংশোধন হয়ে না আসা প্রসঙ্গে  ক্ষুব্ধ হয়ে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন ' কোন দিন পাইমু ইতার কুনু ঠিক ঠিকানা নাই। খালি আই আর যাই। অত যন্ত্রণা জানলা আমার ভুলটাউ বালা আছিল। ইগু আমার আর লাগতো নায় '।

সিলেট সদর উপজেলা নির্বাচন অফিসে মঙ্গলবার দুপুর ১২টায় গিয়ে দেখা গেল ৪০ - ৫০ জন মানুষ ভিড় করছেন অফিসটিতে। এখানে আসা সকলেরই জাতীয় পরিচয়পত্রে নামের ভুল, জন্মতারিখে ভুল সংশোধনীর জন্য জমা দিয়েছেন। ৫ / ৬ মাস সময় পেরোলেও এদের কারোরই হাতে পৌঁছায়নি পরিচয়পত্র। কম জনবলের এই অফিসের কর্মকর্তা কর্মচারীদের প্রায় প্রতিদিনই সাত - আটশো মানুসের চাপ সামলাতে বেগ পেতে হয় বলে জানান এক কর্মচারী । মঙ্গলবার দুপুরে  অফিসে আসা একজন কে দেখা গেল কর্মচারীদের সাথে এনআইডি কবে হাতে পাবে এ সদুত্তর না পেয়ে ধমক আর বাকবিতণ্ডায় জড়িয়ে পরতে। উপস্থিত লোকজন বুঝিয়ে সুজিয়ে কোন রকমে এ পরিস্থিতির সামাল দেন।


নগরীর হাতিমবাগ এলাকার ভোটার আকবর হোসেনের এনআইডি সংশোধন করে ফেরত নেওয়ার কথা ছিল গত ডিসেম্বর মাসের ২৯ তারিখে। আজও তিনি জানতে পারেননি কবে পরিচয়পত্রটি পাবেন। তিনি জানান, পরিচয়পত্রটি পাওয়ার নির্দিষ্ট কোন তথ্য ই দিতে পারছে না উপজেলা অফিস। নগরীর শামীমাবাদ এলাকার ফজলুল হককের আইডি সংশোধন সম্পর্কে জানতে এসে তার ছেলে দেলোয়ার হোসেনও জানালেন এমন অভিযোগ। তাকে বলা হয়েছে অপেক্ষা করতে নতুবা ঢাকায় যোগাযোগ করতে।

এ বিষয়ে জানতে চাইলে সিলেট সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা তানজিদা আফরিন ছন্দা সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন প্রতিদিনই জাতীয় পরিচয়পত্রের সংশোধনের খবর জানতে বিপুলসংখ্যক মানুষ অফিসে আসেন। সংশোধনের বিষয়টি ঢাকা থেকে করা হয় বলে আমরা নির্ধারিত তারিখে সংশোধিত পরিচয়পত্র সরবরাহ করতে পারিনা। যদি স্থানীয় ভাবে করা হতো তাহলে হয়তোবা সম্ভব ছিল।

আপনার মন্তব্য

আলোচিত