নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর, ২০১৭ ১৫:০৫

৭ই মার্চের ভাষণের স্বীকৃতি: সিলেটে আনন্দ উদযাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ডে’র স্বীকৃতি পাওয়ায় সিলেটে আনন্দ উৎসব ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ নভেম্বর) সকালে ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে প্রথমে নগরীর ঐতিহাসিক রেজিস্টারি মাঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, শিক্ষা-যোগাযোগসহ সকল সরকারি দফতরের কর্মকর্তারা এসময় পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়। এর আগে নগরীর বিভিন্নস্থান থেকে খণ্ড খণ্ড শোভাযাত্রা নিয়ে রেজিস্টারি মাঠে সমবেত হন বিভিন্ন-শ্রেণীর মানুষ।

এসময় প্রশাসন থেকে সাধারণ জনগণ-সবই সমবেত শহীদ মিনার অঙ্গনে। তিল ধারণের ঠাঁই নেই সম্মুখ পানের সড়কেও। আসছে একের এক শোভাযাত্রা। সবার গন্তব্য একটাই মাইকে উচ্চারিত চিরচেনা সেই শহীদ মিনার।

এসময় শহীদ মিনারের চারিদিকে ধ্বনিত ‘তোমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত থাকো। মনে রাখবা, রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব- এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ এ কথা বলার সঙ্গে সঙ্গেই উপস্থিত জনতার কণ্ঠে একটাই সুর `জয় বাংলা.. জয় বাংলা’।

শোভাযাত্রায় নানা ধরনের ব্যানার-ফেস্টুন হাতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, শিক্ষকসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নেন।

এ সময় সকলের হাতে হাতে জাতীয় পতাকা, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতিও বহন করেন অনেকে।

এসময় জেলা প্রশাসনের আয়োজনে শোভাযাত্রায় অংশ নেন সেক্টর কমান্ডার ফোরাম, মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আনসার-গ্রাম প্রতিরক্ষা ইউনিট, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মী এবং সাধারণ লোকজন।

কেন্দ্রীয় শহীদ মিনারে ৭ ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণের ওপর আলোকপাত করে বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, সাবেক মেয়র ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

সন্ধ্যা ৬টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হবে স্বাধীনতার আলোকে কনসার্ট। সন্ধ্যা ৭টার দিকে শহীদ মিনারেই প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’।

আপনার মন্তব্য

আলোচিত