নিজস্ব প্রতিবেদক

০২ মার্চ, ২০১৮ ০১:৫৩

জগতজ্যোতি হত্যার ৫ বছর : শেষ হয়নি বিচার কাজ

শীর্ষ যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন রায়ের বিরুদ্ধে তারুণ্যের অগ্নিস্ফুলিঙ্গ গণজাগরণ আন্দোলনের কর্মী-সংগঠক জগতজ্যোতি তালুকদারের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ (২ মার্চ)। ২০১৩ সালের এই দিনে আখালিয়া তপোবন এলাকায় জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা তাকে কুপিয়ে হত্যা করে।

জগতজ্যোতি তালুকদার হত্যাকাণ্ডের পাঁচ বছর পার হলেও হত্যাকারীরা এখনও শাস্তির মুখোমুখি হয়নি। আদালতে মামলার চার্জশিট দাখিল হয়েছে, কিন্তু সব আসামি এখনও গ্রেপ্তার হয়নি।

২০১৪ সালের ২৪ এপ্রিল ম্যাজিস্ট্রেট আদালতে প্রথম অভিযোগপত্র জমা দেয়া হয়। অভিযোগপত্রে শিবিরের সাবেক নেতা গাজী নাছিরকে প্রধান আসামি করা হয়। এছাড়া নগর জামায়াতের তৎকালীন আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়েরকে করা হয় অভিযোগপত্রের ৩৩ নং আসামি।

‘জাতীয় পতাকা হাতে নিয়ে গণজাগরণ মঞ্চের পতাকা মিছিলে অংশ নেয়ায় রোষানলে পড়েছিলেন ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও সিলেটে গণজাগরণ মঞ্চের সংগঠক জগতজ্যোতি তালুকদার। এর জের ধরেই এলোপাথাড়ি কুপিয়ে তাকে খুন করা হয়।’- জগতজ্যোতি হত্যা মামলার অভিযোগপত্রে হত্যাকাণ্ডের কারণ সম্পর্কে এ তথ্য উল্লেখ করা হয়েছে। অভিযোগপত্রে সিলেট মহানগর জামায়াতের আমীর এহসানুল মাহবুব জুবায়ের, নায়েবে আমীর হাফেজ আব্দুল হাই হারুন, সেক্রেটারি সিরাজুল ইসলাম শাহীন, সহকারি সেক্রেটারি ফখরুল ইসলামসহ ৩৩ জনকে আসামি করা হয়েছে। আসামিদের সকলেই জামায়াত ও ছাত্র শিবিরের নেতাকর্মী।

এছাড়াও যাদেরকে আসামি করা হয়েছে তারা হলেন- ইউসুফ বিন নূরী চৌধুরী সানী, পারভেজ মিয়া, তানভীর আহমদ, ফয়েজ আহমদ, উবায়দুল হক শাহীন, ফয়জুল হক, রিয়াজ মিয়া, রাজিব, মারুফ রহমান, সাঈদ আব্দুল্লাহ, হুসেন আহমদ, এহসানুল করিম, মো. ফখরুল ইসলাম, হাফেজ আব্দুল হাই হারুন, সিরাজুল ইসলাম শাহীন, আনোয়ারুল ওয়াদুদ টিপু, জুবায়ের, গিয়াস উদ্দিন মোল্লা, খলিল খান, মুফতি আলী হায়দার, আতিকুর রহমান, আব্দুল্লাহ, বাশিক উদ্দিন, দুলাল আহমদ, সাফায়েত রহমান, আব্দুল মালেক, নজরুল ইসলাম, ওমর ফারুক বাপ্পী, সাদিকুর রহমান, ফখরুল আলম সেলিম ও মুজাহিদুল ইসলাম।

অভিযোগপত্রে বলা হয়েছে, ‘যুদ্ধাপরাধীদের বিচার সংক্রান্ত একটি রায়কে কেন্দ্র করে সারা দেশব্যাপী গণজাগরণ মঞ্চ নামে একটি অরাজনৈতিক আন্দোলন গড়ে উঠলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে সিলেটের গণজাগরণ মঞ্চ প্রতিষ্ঠিত হয়। ভিকটিম জগতজ্যোতি তালুকদার এ মঞ্চের সাথে সম্পৃক্ত ছিলেন। ২০১৩ সালের ১ মার্চ গণজাগরণ মঞ্চের উদ্যোগে সিলেটে একটি বিশাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। জগতজ্যোতি এ পতাকা মিছিলে একটি বড় জাতীয় পতাকা হাতে মিছিলের অগ্রভাগে ছিলেন। এর ফলে তিনি জামায়াত ও ছাত্র শিবিরের রোষানলে পড়েন।'

১০ পৃষ্ঠার অভিযোগপত্রে হত্যাকাণ্ডের কারণ ও হত্যাকাণ্ড সম্পর্কে বিস্তর বর্ণনা দেয়া হয়েছে। অভিযোগপত্রে জামায়াত নেতা হাফেজ আব্দুল হাই হারুন, সিরাজুল ইসলাম শাহীন ও মো. ফখরুল ইসলামকে হুকুমের আসামি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২ মার্চ রাত ৯টায় নগরীর আখালিয়ার তপোবন এলাকার ঢাকা মেট্রো ডিলার্স ইঞ্জিনিয়ারিংয়ের সামনে এলোপাথাড়ি কুপিয়ে জগতজ্যোতি তালুকদারকে হত্যা করা হয়। নিহত জগতজ্যোতি দিরাই উপজেলার সিংহনাথ গ্রামের মৃত সতিশ তালুকদারের পুত্র। ওই হামলায় আহত হন নিহতের বন্ধু জুয়েল আহমদ, সাহেদ আহমদ ও জয়সেন তালুকদার। নিহত জগতজ্যোতির পুরো শরীরে ২৩টি গুরুতর জখম ছিল।

আপনার মন্তব্য

আলোচিত