সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০১৮ ০৪:৪০

মার্কসবাদের ভিত্তিতে শোষণের বিরুদ্ধে ঐক্য গড়ে তুলতে হবে

চলমান বুর্জোয়া শোষণ-নির্যাতনের বিরুদ্ধে মার্কসবাদের ভিত্তিতে সকল প্রগতিশীল চিন্তার মানুষের ঐক্য গড়ে তুলতে হবে বলে কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা মতপ্রকাশ করে বলেছেন, দুনিয়ার সকল মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস মহামতি কমরেড কার্ল মার্কস দ্বন্দ্ব মূলক বস্তুবাদের তত্ত্ব।

সমাজতান্ত্রিক রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি, সিলেট এর উদ্যোগে শনিবার (৫ মে) বিকাল ৪টায় সিলেট মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য কক্ষে মহান দার্শনিক কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকীর আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পূর্বে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে কার্ল মার্কসের অস্থায়ী প্রতিকৃতিতে  শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটি, সিলেট এর আহবায়ক এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য এবং পরিচালনা করেন বাসদ সিলেট জেলার সমন্বয়ক কমরেড আবু জাফর।

সভায় আলোচনা করেন, জাসদ সিলেট জেলার সভাপতি লোকমান আহমদ, সাম্যবাদী দল সিলেট জেলার সাধারণ সম্পাদক কমরেড ধীরেণ সিংহ, সিপিবি সিলেট জেলার সভাপতি হাবিবুল ইসলাম খোকা, ওয়ার্কার্স পার্টি সিলেট জেলার সভাপতি আবুল হোসেন, সমাজতান্ত্রিক রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব অধ্যাপক আবুল কাশেম, বাংলাদেশ ছাত্রলীগ নেতা তৌহিদ এলাহি, ছাত্র ইউনিয়ন নেতা নাবিল হোসেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা সঞ্জয় শর্মা,  ছাত্র মৈত্রী নেতা শেখ সিদ্দিকুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, মার্কস দেখালেন আধুনিক পুঁজিবাদী ব্যবস্থায় ভয়ংকর রকমের দ্বন্দ্ব চলছে। বুর্জেয়ারা সবল তারা শোষণ করছে সর্বহারাদের। সর্বহারাদের নিজের শ্রম করার শক্তি ব্যথিত অন্য কোন সম্পদ নেই। সেই শ্রম শক্তিটাকে তারা বিক্রি করে বুর্জেয়াদের কাছে। বুর্জেয়াদের বিষয়-আশয়, সয়-সম্পত্তি,জ্ঞান-গরিমা এবং সব কিছুই আসে সর্বহারাদের মেহনত থেকে। মেহনত পুঁজি সৃষ্টি করে, পুঁজির মালিকেরা মালিকানার জোরে মেহনতিদেরকে বাধ্য করে মেহনত করতে। অর্থনীতি,রাজনীতি,সমাজ ও সংস্কৃতি সবকিছুই চলছে এই নিয়মে।

বক্তারা বলেন, ‘মুক্ত মানুষের মুক্ত সমাজ’ প্রতিষ্ঠার সংগ্রামের ধারাবাহিকতায় মার্কসবাদের ভিত্তিতে অক্টোবর বিপ্লব মানব নভ্যতায় সূচনা করেছিল এক নতুন যুগের। বস্তুত, মার্কসবাদী তত্ত্ব ও মতাদর্শকে ধারণ করে অক্টোবর বিপ্লব পুঁজিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ে নতুন মাত্রা যোগ করে, সৃষ্টি করেছিল বিশ্বের মুক্তিকামী মানুষের এক নতুন আন্তর্জাতিকতা। এরপর মাও সেতুং-এর নেতৃত্বে চীনে, হো চি মিনের নেতৃত্বে ভিয়েতনামে, কাস্ত্রোর নেতৃত্বে কিউবায়সহ বিভিন্ন দেশে বিপ্লব হয়েছে। শতাব্দী পার হয়ে  যাচ্ছে কিন্তু মার্কসবাদের ঐতিহাসিক তাৎপর্য একবিন্দুও মলিন হয় নি বরং বর্তমান বিশ্বেও গাঢ় অন্ধকারের পটভূমিতে তা আরও উজ্জ্বল ও প্রাসঙ্গিক হয়ে উঠেছে।

আপনার মন্তব্য

আলোচিত