সিলেটটুডে ডেস্ক

০৪ মার্চ, ২০১৯ ২২:১৩

শেষ হলো ৭ দিনব্যাপী লোকসংস্কৃতি উৎসব ও একুশে বইমেলার

‘শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’  প্রতিপাদ্যকে ধারণ করে জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সিলেটে শেষ হলো  ৭ দিনব্যাপী লোকসংস্কৃতি উৎসব ও একুশে বইমেলার। নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বইমেলার স্টলে পাঠকের বিপুল সমাগম ও বর্ণাঢ্য লোক সাংস্কৃতিক পরিবেশনায় মুগ্ধ হয়ে বাড়ি ফিরলো আগত দর্শনার্থীরা।

সোমবার (৪ মার্চ) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে সমাপনী দিনের আয়োজন। একদিকে লোকগানের সুর অন্যদিকে বইপ্রেমী পাঠকদের নতুন নতুন বইয়ের স্বাদ গ্রহণ। এ যেন এক অপূর্ব মিলনমেলা। জেলা শিল্পকলা একাডেমিতে এমনই প্রাণবন্ত আয়োজন চলে বিগত গত ৭ দিন।

২৬ মার্চ বিকাল ৪টায় আয়োজনের মাঙ্গলিক উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীত শিল্পী সুষমা দাস। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

এ প্রসঙ্গে জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত জানান, ‘জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সিলেটে প্রথমবারের মতো আমাদের এই আয়োজন। আয়োজনের এই ধারাবাহিকতা আমরা অব্যাহত রাখব। সৃজনশীল বাংলাদেশ বিনির্মাণের জন্য বইমেলার কোনো বিকল্প নেই। একুশের বইমেলার সঙ্গে আমরা যুক্ত করেছি আমাদের লোকজ সাংস্কৃতিক পরিবেশনার যা আগত পাঠক ও দর্শকদের ভিন্ন মাত্রা দিয়েছে’।

মেলায় মোট ১১টি স্টল অংশগ্রহণ করেন। এছাড়াও প্রতিদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭:৩০টা পর্যন্ত চলে সাংস্কৃতিক পরিবেশনা যেখানে পরিবেশিত হয় বাউলগান, লোকগান, লালনগীতি, পল্লীগীতি, ধামাইল, দলীয় নৃত্য, সংগীত ও আবৃত্তি এবং একক পরিবেশনা। 

আপনার মন্তব্য

আলোচিত