সিলেটটুডে ডেস্ক

৩০ মার্চ, ২০১৯ ০০:১৫

প্রবাসীদের হয়রানি রোধে বিমানবন্দরে সিসি ক্যামেরা বসানো হয়েছে: ড মোমেন

সিলেটের প্রবাসীদের হয়রানি রোধে বিমানবন্দরগুলোতে সিসি ক্যামেরা বসানো হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। তিনি বলেন, প্রবাসীদের হয়রানি দূর করতেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত অন্যতম হলো এটি।

শুক্রবার সন্ধ্যায় সিলেট নগরীর একটি হোটেলে সিলেট জেলা প্রেসক্লাব কর্তৃক পররাষ্ট্রমন্ত্রীকে দেওয়া সংবর্ধনার জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুকে স্বদেশে জীবিত ফেরাতে প্রবাসীরা উত্তাল আন্দোলন শুরু করেন। মুক্তিযুদ্ধে প্রবাসীরা জনমত গঠনেও কাজ করেছেন তারা। তাই প্রবাসীরা বিভিন্নভাবে জনমত সৃষ্টি করে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করাবেন, যাতে তারা রোহিঙ্গাদের দেশে ফেরাতে বাধ্য হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, এই সিলেটের মানুষ তাদের মূল্যবান ভোট দিয়ে আমাকে নির্বাচিত করে সংসদে পাঠিয়েছেন। যার কারণেই সিলেটের প্রতি আমার দায়িত্ব রয়েছে অনেক। এই সিলেট এক সময়ে শিক্ষাক্ষেত্রে এগিয়ে ছিলো। কিন্তু বর্তমানে সিলেট শিক্ষাক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে। সিলেটকে শিক্ষার দিকে এগিয়ে নেয়ার জন্য আরও স্কুল-কলেজ নির্মাণের জন্য সরকারের কাছে আবেদন করা হবে। আমি প্রয়োজনে দেন-দরবার করে এগুলো সিলেটে নিয়ে আসবো। ইতোমধ্যে সিলেটে ১৫টি নতুন ভবন নির্মাণ করার জন্য অনুমোদন আমরা পেয়েছি।

তিনি বলেন, সিলেটের যেসব এলাকায় প্রাইমারি স্কুল নাই সেখানে কেউ যদি জায়গা দেয় তাহলে স্কুল করে দেয়া হবে। এছাড়াও সিলেটে শিশু মৃত্যু, মাতৃ মৃত্যু কমিয়ে আনার পাশাপাশি স্বাস্থ্যখাতে উন্নতির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। আমাদের প্রবাসীরা পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থান করছেন। তাদের জন্য আমরা ১০০টি মিশন করবো। রোহিঙ্গা সমস্যা সমাধানের চেষ্টা অব্যাহত রয়েছে। এটা প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

অনলাইনে সার্টিফিকেট সত্যায়িতসহ অন্যান্য কনস্যুলার সেবা অতি অল্প সময়ে প্রদান করবে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সার্টিফিকেট সত্যায়িত করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে তাদের ডাটাবেজের মাধ্যমে দ্রুত স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট সত্যায়ন করতে হবে। বিদেশে বাংলাদেশী মিশনে ২৪ ঘণ্টা হটলাইন চালু করা হবে। বিমান বন্দরে হয়রানি বন্ধে সিসি ক্যামেরা স্থাপন ও তদারকি করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা উন্নয়নের মহাসড়কে যাত্রা শুরু করেছি। আমরা চাই বাংলাদেশ উন্নত দেশ হবে এবং সেখানে সবাই সুখে-শান্তিতে থাকবে। কিন্তু আমাদের অনেক প্রজেক্ট যথা সময়ে বাস্তবায়ন হয় না। এগুলো বাস্তবায়নে কিভাবে আরও গতি আনা যায় সে বিষয়ে আমাদেরকে আরও গবেষণা করতে হবে এবং সচেতন বৃদ্ধি করতে হবে।

সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাস পুরকায়স্থের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেলের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, আটাব সিলেটের সভাপতি আব্দুল জব্বার জলিল, বিসিবি‘র পরিচালক শফিউল আলম নাদেল, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও উত্তরপূর্ব পত্রিকার প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ ও রেজওয়ান আহমদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাব ফাউন্ডেশনের সভাপতি আল আজাদ, সিনিয়র সাংবাদিক ও বালাগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ লিয়াকত শাহ ফরিদী, সিলেট জেলা প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি মনিরুজ্জামান মনির, যুগভেরী পত্রিকার নির্বাহী সম্পাদক অপূর্ব শম্মা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নেন জেলা প্রেসক্লাব নেতৃবৃন্দ। এসময় পররাষ্ট্রমন্ত্রীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন ক্লাব সভাপতি তাপস দাস পুরকায়স্থ।

আপনার মন্তব্য

আলোচিত