মৌলভীবাজার প্রতিনিধি

০২ এপ্রিল, ২০১৯ ০০:২৩

‘উঠো, জাগো অনিমেষ’

সমাজে বিবেক, মানবতা, মূল্যবোধ, নীতি-নৈতিকতা, রাজনীতি সবকিছু যখন থমকে দাঁড়ায়। আশার জায়গাগুলো ক্রমশ সংকুচিত হতে থাকে। দাঁড়াবার মাটি খুঁজতে অস্থির পা। তখন কোথাও না কোথাও টিমটিম করে জ্বলে থাকা, জ্বলে ওঠা বাতি সামনের দিগন্তের একটুখানি আভাস হয়ে ফুটে। মানুষ এটুকু ভরসা করেই সামনের দিকে চোখ তুলে তাকায়। একটু একটু করে পা বাড়ায় অন্ধকার থেকে আলোর দিকে।

এরকম একটা সময়ে একটি সচিত্র দেয়াল লিখন ’গ্রাফিতি’ ভাবাচ্ছে সবাইকে। মৌলভীবাজার শহরের পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়ের কাছে একটি সচিত্র দেয়াল লিখন অনেকেরই কাছে ভাবনার ক্ষীণ আলোর সলতে। হঠাৎ করেই কিছুদিন থেকে এই সচিত্র দেয়াল লিখন অনেকের চোখে পড়েছে। গড্ডালিকার স্রোতে ভাসা অনেককে হয়তো দেয়াল লিখনটি ছুঁতেও পারেনি।

গত বুধবার দুপুরে পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়ের কাছে গিয়ে দেখা গেছে, মৌলভীবাজার শহরের কোর্ট রোড থেকে আরামবাগের দিকে যে সড়কটি গেছে, সেই সড়কে ঢোকার মুখে পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়ের কাছে জেলা প্রশাসকের বাংলোর দেয়ালে একটি সচিত্র দেয়াল লিখন শোভা পাচ্ছে। লাল-কালোয় আঁকা এ চিত্রটিতে ফুটিয়ে তোলা হয়েছে এক যুবকের ছবি। যুবকটির মাথায় উসখু-খুসকু চুল অনেকটা ঝাউপাতার মতো খাড়া হয়ে আছে। তার দুই হাত দুই দিক থেকে লাল রঙের শিকলে বাঁধা। এক হাতে উচানো রঙের তুলি। যুবকের মাথার ডান পাশে কালো বাক্সের ভেতর কালো অক্ষরে লেখা বিবেক এবং লাল বাক্সের ভেতর লাল অক্ষরে লেখা মানবতা। অন্যদিকে মাথার বাম পাশে লাল বাক্সে লাল অক্ষরে লেখা রাজনীতি, কালো বাক্সে লাল রঙে একটি প্রশ্নবোধক চিহ্ন।

নিচে বড় করে লাল অক্ষরে লেখা ‘উঠো, জাগো/ অনিমেষ আজ তোমাকে বড্ড প্রয়োজন।’ দেয়াল চিত্রটির নিচের বাম কোণে ইংরেজিতে তারিখ লেখা ১৯/০৩/১৯। ইংরেজিতে একটি স্বাক্ষরও আছে।

এফিটাফ সত্য নামে একজন এই দেয়ালচিত্রটির ছবি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন- ’চারদিকে যখন বিবেক, মানবতা, রাজনীতি সবকিছুই প্রশ্নবিদ্ধ। ঠিক সেই সময়টিতে অনিমেষদের এই সমাজে বড্ড প্রয়োজন। আপনারাও চাইলে গিয়ে দেখে আসতে পারেন গ্রাফিতিটি পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সামনের দেওয়ালে। যিনি এই গ্রাফিতিটি করেছেন তার প্রতি অশেষ কৃতজ্ঞতা।’

কবি ও সংগঠক জাবেদ ভূঁইয়া বলেন, 'যে বা যারা এ গ্রাফিতিটি এঁকেছে। তারা পূর্ণাঙ্গ না হলেও সমসাময়িক সংকট, অসংগতির একটি চিত্র সামনে এনেছে। মানুষের বোধের অচলায়তনে ধাক্কা দেওয়ার চেষ্টা করেছে। একটু হলেও তা মানুষকে ভাবাবে। তাছাড়া জেলা পর্যায়ে গ্রাফিতির ধারণাটাও নতুন। মানুষের মধ্যে নতুন বোধ জাগিয়ে তুলবে।'

আপনার মন্তব্য

আলোচিত