সিলেটটুডে ডেস্ক

১০ এপ্রিল, ২০১৯ ০০:০২

সিলেটে রিয়েলিটি শো ‘উদ্ভাবকের খোঁজে-সিজন ২’এর ক্যাম্পেইন অনুষ্ঠিত

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রিয়েলিটি শো ‘উদ্ভাবকের খোঁজে-সিজন ২’ এর ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইউএনডিপি-এর এটুআই-এর উদ্যোগে এই রিয়েলিটি শো’ এর সিজন ২ এর কার্যক্রম শুরু হয়।

এ উপলক্ষে দেশের সবকয়টি বিভাগীয় শহরে ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনার অংশ হিসাবে মঙ্গলবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিলেট বিভাগের ক্যাম্পেইন পরিচালনা করা হয়। আয়োজিত কাম্পেইনে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ, প্রফেসর ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেস, প্রফেসর ড. মো: শাহিদুর রহমান, প্রফেসর ড. মো: জহিরুল ইসলাম, এটুআইয়ের প্রতিনিধি তৌফিকুর রহমান, যোবায়ের শাওন, সজীব রায়সহ অংশগ্রহনকারী শিক্ষার্থীবৃন্দ।

ক্যাম্পেইনে জানানো হয়,নিবন্ধনকৃত উদ্ভাবকদের মধ্য থেকে বিভাগীয় পর্যায়ে বাছাইয়ের মাধ্যমে প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে এবং পরবর্তীতে নির্বাচিত উদ্ভাবকদের মেনটরিং-এর মাধ্যমে গ্রুমিং করে ফাইনাল রাউন্ডের প্রতিযোগিতার জন্য যোগ্য করে তোলা হবে।

এর আগে, উদ্ভাবনমুখী একটি পরিবেশ তৈরী করার পাশাপাশি নাগরিক সেবাকে আরও সহজ করার লক্ষ্যে ২ এপ্রিল আয়োজিত এক সংবাদ সম্মেলন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইউএনডিপি-এর এটুআই এই রিয়েলিটি শো’এর কার্যক্রম শুরু করে। এটুআই এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া (এইচডিমিডিয়া) ও আইল্যাবের যৌথ উদ্যোগে অনুষ্ঠিতব্য এই ‘রিয়েলিটি শো’ নির্মাণ ও সম্প্রচার সহযোগী হিসাবে কাজ করবে চ্যানেলআই।

দেশ সেরা উদ্ভাবকের উদ্ভাবনী আইডিয়ার মধ্য দিয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে ব্যক্তি ও প্রতিষ্ঠানের উদ্ভাবনী চিন্তাভাবনা বিকশিত করে তোলার সুযোগ সৃষ্টি করা, উদ্ভাবনের প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধি করা, দেশের উন্নয়নে উদ্ভাবনের সর্ব্বোচ্চ প্রয়োগ নিশ্চিত করা এবং সারাদেশে উদ্ভাবনের সংস্কৃতি গড়ে তোলা দ্বিতীয়বারের মতো আয়োজিত এ রিয়েলিটি শো’র মূল লক্ষ্য।

উল্লেখ্য, নাগরিকবান্ধব উদ্ভাবনী পরিবেশ তৈরির লক্ষ্যে এটুআই ২০১৭-১৮ সালে দেশের সর্ব প্রথম রিয়েলিটি শো ‘উদ্ভাবকের খোঁজে’ এর কার্যক্রম শুরু করে। ‘আপনার উদ্ভাবনা, দেশের সম্ভাবনা’ স্লোগানকে সামনে রেখে উক্ত রিয়েলিটি শো দেশব্যাপী নাগরিকদের মাঝে উদ্ভাবনের প্রতি উৎসাহ তৈরির পাশাপাশি ব্যাপক সাড়া জাগায়। এরই ফলশ্রুতিতে ২০১৯ সালে আবারো শুরু হচ্ছে উদ্ভাবন নিয়ে দেশেরপ্রথম এই রিয়েলিটি শো-এর সিজন ২।

উক্ত রিয়েলিটি শোএর রেজিস্ট্রেশন করা যাবে- http://www.challenge.gov.bd/udvaboker-khoje এই ঠিকানায়। দেশের যে কোনো উদ্ভাবকই এই প্রতিযোগিতায় অংশ নিতেপারবেন।

আপনার মন্তব্য

আলোচিত