গোলাপগঞ্জ প্রতিনিধি

০১ জুলাই, ২০১৯ ২১:১৩

গোলাপগঞ্জে ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

সিলেটের গোলাপগঞ্জে তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা-২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১ জুলাই) বেলা ১১টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে এ মেলার আয়োজন করে গোলাপগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মানুষের মৌলিক চাহিদার অন্যতম হচ্ছে খাদ্য। মানুষের খাদ্য চাহিদা মিটানোর লক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলে সময় উপযোগী ফলদ ও বনজ বৃক্ষ মেলা কৃষকসহ আপামর জনসাধারণকে উৎসাহ ও উদ্দীপনা যোগাতে সরকার বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকে। গাছ যেমন একদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করে, তেমনি মানুষকে বিনামূল্যে অক্সিজেন দেয়। তিনি বৃক্ষের অবদানের কথা উল্লেখ করে বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। বৃক্ষ ও মানুষের মধ্যে রয়েছে নিবিড় সম্পর্ক। তাই আমাদের উচিৎ বেশী করে বৃক্ষ রোপণ করা।

তিনি উপস্থিত সকল স্তরের মানুষকে মেলা পরিদর্শন ও মেলা থেকে কৃষি প্রযুক্তিগত জ্ঞান ও নতুন নতুন ধ্যান ধারনা গ্রহণের পাশাপাশি ৩টি করে ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা সংগ্রহ করে রোপণ করার জন্য আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে সুধীবৃন্দের শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে ফলদ বৃক্ষ মেলার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ খায়রুল আমিন। তিনি বলেন কৃষক তথা সকল স্তরের জনগণ এই ঐতিহ্যবাহী মেলার মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় ফলদ বৃক্ষের অবদান ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে সহজে নতুন নতুন ধ্যান-ধারণা নিতে পারবে। তিনি মেলায় উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

উপজেলা পরিষদের অডিটোরিয়ামে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা অমল কুমার নাগের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ খায়রুল আমিন।

আরো বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনসুর আহমদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন্ত ব্যানার্জী, গোলাপগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, কৃষক লীগ সভাপতি ইসমাইল আলী, লক্ষীপাশা ইউনিয়ন পরিষদের উপ-সহকারী কর্মকর্তা মনসুর আহমদ।
এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদে মহিলা ভাইস চেয়ারম্যান নাজিরা বেগম শীলা, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর গোলাপগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মামুনর রশিদ, গোলাপগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি আজিজ খানসহ বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, জনপ্রতিনিধি এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ।

মেলায় বিভিন্ন ফলদ, বনজ ও ঔষধি গাছের মোট ৬ টি স্টল রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত