সিলেটটুডে ডেস্ক

১২ অক্টোবর, ২০১৯ ১৮:৪৪

বর্তমান প্রজন্মকেই সোনার বাংলা গড়ার দায়িত্ব নিতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

মানবিক গুণাবলী সম্পন্ন আলোকিত মানুষ গড়ার সমৃদ্ধ স্বপ্ন নিয়ে সিলেট নগরীর মিরের ময়দানে পথচলা শুরু করেছে ব্লেস ইন্টারন্যাশনাল স্কুল। আনুষ্ঠানিকভাবে বিদ্যালয়টির উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে.আব্দুল মোমেন এমপি।

শনিবার (১২ অক্টোবর) বিকেলে নগরীর মিরের ময়দানে ব্লেস ইন্টারন্যাশনাল স্কুল এর উদ্বোধন করা হয়।

ব্লেস ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান অধ্যাপক ডা: এ.কে.এম. হাফিজ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

এতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে.আব্দুল মোমেন বলেন, বর্তমান প্রজন্মকেই দায়িত্ব নিতে হবে সোনার বাংলা গড়ার। আমাদের এই শিশুরা যদি সঠিক শিক্ষায় শিক্ষিত হতে পারে তাহলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার গড়ে তোলা সম্ভব। এজন্য শিক্ষা প্রতিষ্ঠান সমূহকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। আমরা শিক্ষা ক্ষেত্রে অনেক এগিয়ে গেছি।

স্কুল কর্তৃপক্ষের উদ্দেশে মন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায় থেকেই যেন এই স্কুলের শিশুরা সঠিক শিক্ষায় শিক্ষিত হয়ে সঠিক মানুষ হয়ে উঠে। দেশের অনেক বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অপরাধে জরিয়ে পরছে, শুরু থেকে ভাল শিক্ষা পেলে অবশ্যই তারা অপরাধে জরাত না।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ব্লেস ইন্টারন্যাশনাল স্কুল ইংলিশ মিডিয়া হলে ও যেন বাংলা চালু রাখে। অনেক ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীরা ঠিক ভাবে বাংলা বলতে পারেনা, যার ফলে আত্মীয়স্বজন, বন্ধু বান্ধবের সাথে তাদের দূরত্ব বেড়ে যায়।

স্কুলের শিক্ষার্থীদের জন্য হেলত কার্ড চালু করা হয়েছে। তিনমাস পরপর ডাক্তার এসে শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করবেন।

সিলেটকে ডিজিটাল নগরী হিসেবে উন্নীত করার কার্যক্রম সহ নানাবিধ উন্নয়নমূলক কার্যক্রম চালু থাকায় আগামীতে দক্ষ জনবলের যে চাহিদা তৈরি হবে তা পূরণে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে এবং এক্ষেত্রে দক্ষ জনবলের ভিত্তি গঠনে ব্লেস ইন্টারন্যাশনাল স্কুল অগ্রণী ভূমিকা পালন করবে মর্মে অঙ্গীকার ব্যক্ত করেন স্কুলের চেয়ারম্যান অধ্যাপক ডা: এ.কে.এম. হাফিজ।

তিনি আরও জানান, আন্তর্জাতিক মানসম্পন্ন ব্লেস ইন্টারন্যাশনাল স্কুল প্লে থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম দিয়ে যাত্রা শুরু করলেও প্রতিষ্ঠানটিকে মাধ্যমিক পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে স্কুল কর্তৃপক্ষ কাজ করছে। ব্রিটিশ অধ্যক্ষ দ্বারা পরিচালিত এই বিদ্যালয়ে নিয়মিত পাঠদানের পাশাপাশি শিশুদের মানবিক শিক্ষার উপর প্রাধান্য দেয়া হবে মর্মে উল্লেখ করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জনাব সৈয়দ সামিত সোয়াদ।

তিনি আরও বলেন বিদ্যালয়ে লেখাপড়ার মান, শিক্ষকদের দক্ষতা এবং শিক্ষার্থীরা কি শিখছে এইসব বিষয়ের উপর নির্ভর করে একটি ভালো বিদ্যালয়ের বৈশিষ্ট্য। বিদ্যালয়ের শিক্ষা শুধু পাঠ্যবইয়ে সীমাবদ্ধ না করে পাশাপাশি দেশপ্রেমের শিক্ষা, নৈতিক শিক্ষা, সচেতনমূলক শিক্ষা প্রদানসহ শিক্ষার্থীদের মাঝে নানা সাংস্কৃতিক চেতনা জাগ্রত করা একটি ভালো বিদ্যালয়ের বৈশিষ্ট্য। আর এই বৈশিষ্ট্যগুলো নিয়েই সিলেটবাসীকে একটি ভালো বিদ্যালয় উপহার দেয়ার জন্য আমরা ব্লেস ইন্টারন্যাশনাল স্কুলের প্রতিষ্ঠা করি।

যুক্তরাজ্যের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে বিভিন্ন শিক্ষা প্রোগ্রাম যৌথভাবে পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান বিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের জন্য চিত্রাঙ্কন, খেলাধুলা, নিয়মিত শিক্ষাসফর সহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলটির পরিচালনা পরিষদের সদস্য তানজিমূল ইসলাম, অমিতাভ নাগ, মারুফ সোবহান, সিদ্দিকুর রহমান ও জুনেদ আহমদ। এছাড়াও উপস্থিত ছিলেন বাতিঘরের হেড অব অপারেশন তারেক আব্দুর রব।

আপনার মন্তব্য

আলোচিত