সিলেটটুডে ডেস্ক

১৩ অক্টোবর, ২০১৯ ১৮:৫৫

সিলেটের রেল সেবার মান উন্নয়নে লক্ষ্যে এসি বগি সংযোজনের প্রস্তাব

রেল মন্ত্রণালয়কে সিলেট চেম্বারের প্রস্তাবনা প্রেরণ

প্রতীকী ছবি

পর্যটন খাতে সিলেটকে এগিয়ে নিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন একান্ত জরুরী। সড়কপথে যাতায়াতে যথেষ্ট ঝুঁকি রয়েছে, এ তুলনায় রেলপথ অনেকটা নিরাপদ। তাই প্রবাসী ও দেশী-বিদেশী পর্যটকদের কথা বিবেচনা করে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি রেল সেবার মান উন্নয়ন এবং সিলেট-ঢাকা রুটে বিলাসবহুল, আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন এসি বগি সংযোজনের জন্য রেল মন্ত্রণালয়ে প্রস্তাবনা প্রেরণ করেছে।

চেম্বার সভাপতি স্বাক্ষরিত স্মারকে উল্লেখ করা হয়েছে, চট্টগ্রাম থেকে প্রচুর ধর্মপ্রাণ মানুষ সিলেটে হযরত শাহজালাল, হযরত শাহপরান ও ৩৬০ আউলিয়ার মাজার দর্শনে আসেন। এছাড়াও চট্টগ্রাম বন্দর নগরী হওয়ায় এবং সিলেটের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র প্রতিষ্ঠিত হওয়ায় প্রচুর ব্যবসায়ী সিলেট-চট্টগ্রাম যাতায়াত করে থাকেন। তাদের সুবিধার কথা বিবেচনা করে সিলেট-চট্টগ্রাম রুটে অতিশীঘ্রই এসি বগি সংযুক্ত করা প্রয়োজন।

এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রী রেলমন্ত্রীর সাথে আলাপ করেছেন এবং রেলমন্ত্রী তাকে এ ব্যাপারে আশ্বস্ত করেছেন বলে তিনি সিলেট চেম্বারের সাথে সভায় জানিয়েছেন।  বিষয়টি খুব দ্রুত বাস্তবায়িত হবে বলে সিলেট চেম্বার আশাবাদী। এতে যাত্রী সেবার মান যেমন বৃদ্ধি পাবে তেমনি রেল বিভাগের আয়ও বৃদ্ধি পাবে।

সিলেট চেম্বারের প্রস্তাবনায় আরো উল্লেখ করা হয়েছে- সিলেট-আখাউড়া রেলপথে উদ্বেগজনক হারে বেড়েছে দুর্ঘটনা। ১৭৮ কিলোমিটার দৈর্ঘ্যরে এ রেল লাইনে নেই পর্যাপ্ত হুক, ফ্রিশ প্লেট এবং ক্লিপ। অধিকাংশ পুরাতন কাঠের স্লিপার নষ্ট। মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন, জরাজীর্ণ বগি, শিডিউল বিপর্যয়, ট্রেন লাইনচ্যুতি, টিকেট অব্যবস্থাপনা, যাত্রীসেবার মানের নিম্নমুখীতা প্রকট আকার ধারণ করেছে। প্রায় ৫০ বছরের পুরনো ইঞ্জিন দিয়ে ট্রেন চলাচলের কারণে প্রায়ই ঘটছে ইঞ্জিন বিকলের ঘটনা। ঝুঁকিপূর্ণ সিলেট-আখাউড়া রেলপথ দ্রুত সংস্কার ও ট্রেনের নতুন ইঞ্জিন সংযুক্ত করার জন্য সিলেট চেম্বারের পক্ষ থেকে প্রস্তাব জানানো হয়েছে। এসব প্রস্তাব বাস্তবায়িত হলে যাত্রীদের দূর্ভোগ লাঘবের পাশাপাশি পর্যটন খাতে সিলেটের বিকাশ ত্বরান্বিত হবে বলে মনে করেন সিলেট চেম্বার নেতৃবৃন্দ।   

আপনার মন্তব্য

আলোচিত