শ্রীমঙ্গল প্রতিনিধি

০৯ জানুয়ারি, ২০২০ ০০:৫৩

নিজেরাই সড়ক সংস্কারে নেমে পড়লেন শ্রীমঙ্গলের খাসিয়া পুঞ্জির তরুণরা

কারও হাতে বাঁশের ঝুড়ি, কারও হাতে কোদাল। একজন মাটি ও বালু কেটে ভরে দিচ্ছেন ঝুড়িতে। অন্যরা সেই ঝুড়ি নিয়ে গিয়ে রাস্তার ভাঙা অংশে মাটি ফেলছেন। কেউ কেউ বাঁশ দিচ্ছেন, রাস্তার উচু নিচু জায়গাগুলো সমান করছেন কেউ কেউ, এভাবেই তরুণদের স্বেচ্ছাশ্রমে সংস্কার কাজ শুরু হয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ৬ নং হোসনাবাদ পুঞ্জিতে।

স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কারের এই উদ্যোগ নেয় পুঞ্জিতে বসবাস করা বাসিন্দারা। প্রায় ২ কিলোমিটারের এই কাচা রাস্তাটি সংস্কার করতে প্রায় ২৫ জন তরুণ অংশ নেন।

কাজে অংশ নেয়া রাজু খাসিয়া বলেন, এই দুই কিলোমিটার কাচা রাস্তার জন্য অনেক দুর্ভোগ পোহাতে হয়, যেহেতু কেউ কাজটি করে দিচ্ছে না তাই আমরা পুঞ্জির বাসিন্দাই স্বেচ্ছাশ্রমে কাজে নেমে পড়ি।

৬নং হোসনাবাদ খাসিয়া পুঞ্জির গ্রাম প্রধান (মান্ত্রী) ওয়েল সুরং বলেন, সরকারের পক্ষ থেকে ব্রিজ করে দেয়া হয়েছে। এখন আমাদের রাস্তাটি পাকা করে দিলে আমরা বড়ই উপকৃত হবো। আমাদের পুঞ্জির বাসিন্দারা মিলে আজ সংস্কার করেছে রাস্তাটি। তবে তা স্থায়ী কাজ নয়। আমরা চাই স্থায়ী ভাবে এখানে স্থানী কাজ করা হোক।

উপজেলা ক্ষুদ্র নৃগোষ্ঠী সমন্নয়কারী তাজুল ইসলাম জাবেদ বলেন, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামের মাধ্যমে এই পুঞ্জিতে যাওয়ার জন্য ২টি ব্রিজ নির্মান করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এতে যার অর্থায়ন করেছে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তার নজরুল ইসলাম বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় ক্ষুদ্র নৃগোষ্টী ও চা শ্রমিকদের জীবন মান উন্নয়নের জন্য ব্রিজ ও রাস্তা করে দেয়া হয়েছে। এই পর্যন্ত উপজেলায় ৮টি ব্রিজ করা হয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর উন্নয়নে আমাদের এধরনের কাজ অব্যাহত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত