Advertise

মৌলভীবাজার প্রতিনিধি

১৪ জানুয়ারি, ২০২০ ২২:১৭

এক কাতলার দাম ৮০ হাজার টাকা

মৌলভীবাজারের শেরপুরে প্রতি বছরের মতো এবারও বসেছে ঐতিহ্যবাহী মাছের মেলা। এ মেলায় প্রতিবারই নানা জাতের মাছের পসরা সাজিয়ে বসেন পাইকাররা। এবারও ের ব্যতিক্রম হয়নি। বোয়াল, আইড়, বাঘাইড়, চিতল, কাতলা, বাউশ, কালাবাউশ, রুই ছোট-বড় নানা আকারের মাছ নিয়ে মেলায় এসেছেন মৎস্য ব্যবসায়ীরা।

তেমনই এক ব্যবসায়ী মৌলভীবাজার সদর উপজেলার বরুণা এলাকার আবুল হাসান। যিনি একটি ৪৫ কেজি ওজনের কাতলা মাছ নিয়ে এসেছেন এবারের মাছের মেলায় বিক্রির জন্য। এ মৎস্য ব্যবসায়ী তার এ কাতলা মাছটি ৩ দিন আগে কুশিয়ারা নদী থেকে শিকার করেছেন। তিনি এ মাছের মূল্য নির্ধারণ করেছেন ৮০ হাজার টাকা। তার দাবী এটাই মেলার সব চেয়ে বড় মাছ।

তিনি জানান, এই বছর মেলায় ৮ লাখ টাকার মাছ তিনি নিয়ে এসেছেন। এখন পর্যন্ত ২ লাখ টাকার মাছ বিক্রি করেছেন। ধারণা করছেন বাকী মাছও বিক্রি হয়ে যাবে।

প্রসঙ্গত, নানা জাত আর আকারের মাছের সমারোহ নিয়ে মৌলভীবাজারের শেরপুরে কুশিয়ারা নদীর পাড়ে শুরু হয়েছে প্রায় ২০০ বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা। প্রতি বাংলা সালের পৌষ মাসের শেষ দিনে পৌষ সংক্রান্তি উপলক্ষে এই মেলা বসে মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জের মিলনস্থল মৌলভীবাজারের শেরপুরে।

মেলাটি আজ থেকে ৫০ বছর আগে মনুরমুখ এলাকা থেকে স্থানান্তরিত করে শেরপুরে নিয়ে আসা হয়। এলাকায় প্রচলিত আছে যে, জমিদার মতুরা বাবু পৌষ সংক্রান্তি উপলক্ষে এই মেলাটি মনুর মুখে শুরু করেন শত বর্ষেরও পূর্বে ।

আপনার মন্তব্য

আলোচিত