মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ ইং

নিজস্ব প্রতিবেদক

১৪ জানুয়ারি, ২০২০ ২৩:৫১

শরিয়ত বয়াতির মুক্তির দাবিতে সিলেটে ‘গানমিছিল’ বুধবার

কথিত ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগের মামলায় গ্রেপ্তার হওয়া টাঙ্গাইলের মির্জাপুরে বাউল শরিয়ত বয়াতির মুক্তির দাবিতে বুধবার (১৫ জানুয়ারি) সিলেটে গানমিছিল করবে নাট্যসংগঠন নগরনাট, সিলেট। বুধবার বিকেল সাড়ে ৪টায় সিলেট নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এ গানমিছিল শুরু হবে।

এদিকে, একই দাবিতে সিলেটে মানববন্ধনের আয়োজন করেছে ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদ। বুধবার বিকেল ৪টায় শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধনের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আগধল্লা গ্রামের বাউল শরিয়ত বয়াতি (৩৫) গত ২৪ ডিসেম্বর ঢাকা জেলার ধামরাই উপজেলার একটি বাউলে গানের আসরে যান। সেখানে পালা গানে তিনি বলেন, ‘গান বাজনা হারাম কোরআনে কোথাও এ কথা বলা নাই। কেউ যদি হারাম প্রমাণ দিতে পারেন তবে তাকে ৫০ লাখ টাকার চ্যালেঞ্জ দিলাম।’

ইউটিউবে শরিয়তের এই বক্তব্য তার নিজ গ্রামের কিছু মানুষ দেখে। এরপর তারা অভিযোগ আনেন ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন শরিয়ত। তার বিচারের দাবিতে এলাকায় সমাবেশ ও বিক্ষোভ করেন তারা।

গত ৯ জানুয়ারি আগধল্লা গ্রামের মাওলানা মো. ফরিদুল ইসলাম বাদী হয়ে শরিয়তের বিরুদ্ধে মির্জাপুর থানায় একটি মামলা দায়ের করেন। ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা ওই মামলায় শরিয়তে বিরুদ্ধে ধর্মীয় অনুভূতি বা ধর্মীয় মূল্যবোধের ওপর আঘাতের অপরাধ করার অভিযোগ আনা হয়।

গত শনিবার শরিয়তকে ময়মনসিংহের ভালুকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। ওইদিনই তাকে টাঙ্গাইল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। তিন দিনের রিমান্ড শেষে মঙ্গলবার দুপুরে শরিয়ত বয়াতিকে কারাগারে পাঠিয়েছে আদালত।

আপনার মন্তব্য

আলোচিত