গোয়াইনঘাট প্রতিনিধি

১৮ জানুয়ারি, ২০২০ ২০:৪৯

দেশের শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে সরকার আন্তরিক: প্রবাসীকল্যাণ মন্ত্রী

জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সার্ধশতবার্ষিকীর উদ্বোধন

সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এখন এশিয়ার মধ্যে রোল মডেল। সরকারের শিক্ষাবান্ধব বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং বাস্তবসম্মত শিক্ষানীতি অবলম্বন করে শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করে গড়ে তোলা হচ্ছে। দেশের শিক্ষা ব্যবস্থাকে আরও আধুনিক এবং মানসম্পন্ন করতে বর্তমান সরকার আন্তরিক।

শনিবার (১৮ জানুয়ারি) সিলেটের জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সার্ধশতবর্ষ উদযাপন উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে নানা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের উদ্যোগ নিয়ে এ ক্ষেত্রে সফলতার উদাহরণ রেখেছেন। সারা দেশব্যাপী প্রায় প্রতিটি বিদ্যালয় আধুনিক একাধিক একাডেমিক ভবনসহ বিদ্যালয় অবকাঠামো, ডিজিটাল ল্যাব, বিজ্ঞানাগারসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। বাদ যায়নি সিলেট-৪ আসনও। এরই ধারাবাহিকতায় জৈন্তাপুরেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারের নানা উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

সকাল ১০টায় জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

দুই দিনব্যাপী প্রাক্তন ছাত্রছাত্রীর অংশগ্রহণে র‌্যালি, স্মৃতিচারণ, স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন, শিক্ষা বিষয়ক সেমিনার, স্থানীয় এবং ঢাকার শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। অনুষ্ঠান উপলক্ষে একটি স্মারক স্তম্ভ উদ্বোধন করা হয়েছে।

সার্ধশতবর্ষ অনুষ্ঠান উপলক্ষে সকাল সাড়ে ৯টায় উপজেলা সদরে এক মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

প্রধান অতিথি আরও বলেন, দক্ষ মানব সম্পদ তৈরি করতে জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলায় টেকনিক্যাল প্রশিক্ষণ সেন্টার স্থাপন করা হবে। তিনি জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সার্ধশতবর্ষ অনুষ্ঠান আয়োজন করায় প্রাক্তন শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, জৈন্তাপুর উপজেলাকে শিক্ষার উন্নয়নে এগিয়ে নিতে শতবর্ষে আগে এই এলাকার সমাজ সংস্কারক ব্যক্তিগণ একটি স্কুল স্থাপন করার ফলে আজ অনেক গুণীজন জন্মগ্রহণ করেছেন। তিনি জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয় সার্ধশতবর্ষ অনুষ্ঠান আয়োজক কমিটির প্রতি কৃতজ্ঞতা জানান।

বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. নাসরিন আহমদ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।  স্বাধীনতার প্রায় ৫০ বছরে বাংলাদেশ সার্বিক উন্নয়নে অনেক দূর এগিয়ে গেছে। আমাদের নতুন প্রজন্মকে মানবিক ও নৈতিক শিক্ষা অর্জন করতে হবে। বর্তমান সমাজ ব্যবস্থায় ছেলে-মেয়েদের নৈতিকতাবোধ শিক্ষা অর্জনে অভিভাবকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মজিদুল ইসলাম, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র (অব.) বিগ্রেডিয়ার জেনারেল মো. নুরুল হক, (অব.) বিগ্রেডিয়ার জেনারেল জয়ন্ত কুমার সেন, জৈন্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ, জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা পারভীন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সিরাজ উদ্দিন আহমদ, সিলেট গ্যাস ফিল্ডস লি. এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলী ইকবাল মো. নুরুল্লাহ, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদীন, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান বশির উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান পলিনা রহমান, জেলা শিক্ষা কর্মকর্তা অনিল কৃষ্ণ মজুমদার, সিলেট গ্যাস ফিল্ডস লি. এর মহাব্যবস্থাপক (প্রশাসন) শওকত আলম কাদরী, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, জৈন্তিয়া ১৭ পরগনা সালিশ সমন্বয় কমিটির সভাপতি আবু জাফর আবুল মৌলা চৌধুরী, জৈন্তাপুর মডেল থানার কর্মকর্তা (ইনচার্জ) শ্যামল বনিক, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এখলাছুর রহমান, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুর রহমান লেবু ও নিজপাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান বাবুল প্রমুখ।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি সামসুল আলম, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি সাহেদ আহমদ, সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার বেলাল, সাবেক সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা যুবলীগের আহবায়ক আনোয়ার হোসেন, যুগ্ম আহবায়ক কুতুব উদ্দিন, সদস্য মাসুদ আহমদ, উপজেলা শ্রমিক লীগের সভাপতি ফারুক আহমদ, স্বেচ্ছাসেবক লীগ নেতা আমিন আহমদ, ছাত্রলীগ নেতা হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহানা জাফরীন রোজি।

সভাপতিত্ব করেন সার্ধশতবর্ষ উদযাপন কমিটির সভাপতি দেলওয়ার আহমদ মাসুক।

শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সদস্য সচিব উপ-সহকারী প্রকৌশলী হেলাল আহমদ। অনুষ্ঠান পরিচালনা করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আমিনুর রশিদ ও সাবেক ছাত্রনেতা হাসিনুল হক হুসনু।

বৃহত্তর জৈন্তিয়ার প্রথম সরকারি উচ্চ বিদ্যালয় হিসাবে ১৮৬৭ সালে জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয় স্থাপিত হয়। সার্ধশতবর্ষ অনুষ্ঠান উপলক্ষে ৫৯ ব্যাচের ১০২০ জন প্রাক্তন ছাত্রছাত্রী রেজিস্ট্রেশন সম্পন্ন করেন।

সার্ধশতবর্ষ উদযাপন উপলক্ষে উপজেলা সদরের বিভিন্ন রাস্তাঘাট পরিষ্কার পরিচ্ছন্নতা করে উপজেলা সদরে বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত