তাহিরপুর প্রতিনিধি

০২ এপ্রিল, ২০২০ ১২:৫৭

টাঙ্গুয়ার হাওরে অবাধে মৎস্য শিকারের অভিযোগ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় রামসার সাইট খ্যাত টাঙ্গুয়ার হাওরে অবাধে মৎস্য শিকারের অভিযোগ উঠেছে। ফলে জীববৈচিত্র্যের লীলাভূমি মিঠা পানির টাঙ্গুয়ার হাওরে গাছ, পাখি ও মৎস্য সম্পদে অভয়ারণ্য মৎস্য ভাণ্ডারে থাকলেও হাওরটি দিন দিন বিরানভূমিতে পরিণত হচ্ছে।

প্রায় ১০০ কিলোমিটার বিস্তৃত এই হাওরটি স্থানীয় লোকজনের কাছে 'নয়কুড়ি কান্দার ছয়কুড়ি বিল' নামে পরিচিতি থাকলেও এখন সেই জৌলুশ নেই।

স্থানীয় এলাকাবাসী জানান, টাঙ্গুয়ার হাওরের পার্শ্ববর্তী তরং ও শিবরামপুরসহ কয়েকটি গ্রামের জেলেরা পাঠলাই নদীর খেয়া পার হয়ে হাওরে প্রবেশ করে ভোরের সূর্য ওঠার সাথে সাথে অবৈধভাবে ঠেলা জালি দিয়ে চিংড়িসহ বিভিন্ন প্রজাতির ডিমওয়ালা মাছ ও পোনা মাছ আহরণ করে ধ্বংস করছেন টাঙ্গুয়ার হাওরের মাছসহ জলজ উদ্ভিদ। আর প্রজনন মৌসুমে চলছে অবৈধভাবে মৎস্য শিকার।

এদিকে করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলে সরকারি নির্দেশনা থাকলেও তা উপেক্ষা করে শত শত জেলেরা দলবদ্ধভাবে মাছ শিকার করতে আসায় হাওরপাড়ের গ্রামগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছে। ফলে উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে হাওরপাড়ের বাসিন্দা।

মন্দিয়াতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সানজু মিয়া বলেন, ভোরের সূর্য ওঠার সাথে সাথে কিছু অসাধু জেলে ঠেলা জালি দিয়ে মৎস্য প্রজননের এই মৌসুমে চিংড়িসহ বিভিন্ন প্রজাতির ডিমওয়ালা মাছ ও পোনামাছ আহরণ করে ধ্বংস করছে মৎস্যকুল। ফলে মাছের বৃদ্ধি ব্যহত হচ্ছে।

এ অভিযোগের ব্যাপারে টাঙ্গুয়ার হাওরের কর্তব্যরত আনসার বাহিনীর পিসি দৌলত হুসাইন বলেন, আমি এখন ছুটিতে আছি। তাই এই বিষয়ে কিছু জানি না।

আপনার মন্তব্য

আলোচিত