গোয়াইনঘাট প্রতিনিধি

০৪ এপ্রিল, ২০২০ ২০:১৬

গোয়াইনঘাটে ত্রাণের খবর পেলেই শত শত মানুষ জড়ো হন

সিলেটের গোয়াইনঘাটে করোনা সৃষ্ট দুর্যোগে ঘরবদ্ধ মানুষদের মধ্যে হাহাকার চলছে। ঘরে পর্যাপ্ত খাদ্য সামগ্রী এমনকি নগদ অর্থ না থাকায় নিম্ন এবং মধ্যবিত্ত পরিবারগুলো সংকটে আছেন। নিম্নআয়ের মানুষের পাশাপাশি নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারগুলো চরম ক্রান্তিকাল অতিক্রম করছেন। বিশেষ করে গোয়াইনঘাটের ১০টি ইউনিয়নের দরিদ্র সীমার নিচের মানুষগুলোর কষ্টের যেন শেষ নেই। কোথাও একটু ত্রাণের খবর পেলেই শত শত মানুষ জড়ো হন ত্রাণ নেওয়ার জন্য। একটু খাদ্য সামগ্রী কিংবা নগদ টাকা পেলে রাজ্যের হাঁসি ফুটে উঠে মানুষের মুখে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সবকিছু বন্ধ ঘোষণার পর সরকার থেকে গোয়াইনঘাটের ১০টি ইউনিয়নের এই পর্যন্ত দুই দফায় বরাদ্দ হয়েছে ৭৪ মে. টন চাল ও নগদ ২ লক্ষ ৩০হাজার টাকা। বরাদ্দকৃত এই অর্থ থেকে খাদ্যসামগ্রী কিনে এবং চাল প্যাকেটজাত করে প্রতিদিন দরিদ্র অসহায় ঘরবন্দি মানুষের বাড়ীতে বাড়ীতে দিয়ে আসেন গোয়াইনঘাটের উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসারসহ জনপ্রতিনিধিরা।

প্রতিটি ইউনিয়নে নির্ধারিত ট্যাগ অফিসারদের উপস্থিতিতে বন্টন হচ্ছে সরকারি বিভিন্ন ত্রাণও। সরকারি বে-সরকারী কিংবা কোন বিত্তবানদের তরফে উপজেলার বিভিন্ন স্থানে খাদ্যসামগ্রী বিতরণ হচ্ছে। আর এই ত্রাণ বিতরণের খবর আসলেই হুমড়ি খেয়ে পড়েন অসহায় মানুষজন। গোটা উপজেলাই এই চিত্র অব্যাহত। গোয়াইনঘাটে মোট হত দরিদ্র জনগোষ্ঠীর বিপরীতে সরকারের এই ত্রাণ তৎপরতা অপ্রতুল।

প্রতিদিনই খাদ্য সামগ্রীর জন্য উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং নির্বাহী অফিসার কার্যালয়ে সমাজের দরিদ্র জনগোষ্ঠীর মানুষজনের ত্রাণ প্রাপ্তির জন্য উপস্থিতি বেড়ে চলেছে।

প্রশাসন তরফে পর্যাপ্ত ত্রাণ রয়েছে এবং ঘরবন্দি অসহায় পরিবারের লোকজনদের মধ্যে উপস্থিত থেকে বিতরণ করা হচ্ছে জানিয়ে গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব বলেন, করোনার সৃষ্ট দুর্যোগের কারণে ঘরবন্দি মানুষদের পর্যাপ্ত ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। এই পরিস্থিতিতে কেউ যেন না খেয়ে না থাকে তা নিশ্চিত করা হচ্ছে। এদিকে সরকারে পাশাপাশি বেসরকারি এবং বিত্তবানদের উদ্যোগেও গোয়াইনঘাটের বিভিন্ন স্থানে খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে অচিরেই ঘরবন্দি ১২শত পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে।

গোয়াইনঘাটের উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ইব্রাহীম আহমদ জানান, গোয়াইনঘাটের ঘরবন্দি মানুষজনকে সহায়তার উদ্যোগ হিসাবে আমরা উপজেলার ১০টি ইউনিয়নে ১২শ পরিবারকে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

 

আপনার মন্তব্য

আলোচিত