মাধবপুর প্রতিনিধি

০৫ এপ্রিল, ২০২০ ১৮:৩৮

শাহজাহানপুরে ৩৫০ পরিবারকে খাদ্যসামগ্রী প্রদান

করোনাভাইরাস প্রতিরোধে শাহজাহানপুর ইউনিয়নের অসহায় দিনমজুর, কর্মে অক্ষম, এতিম, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের ঘরে অবস্থান নিশ্চিত করতে ‘করোনা সচেতন গ্রুপ মাধবপুরের শাহজাহানপুর ইউনিয়ন’ ২৪ টি গ্রামে ৩৫০ পরিবারকে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করেছে।

রোববার (৫ এপ্রিল)মাধবপুরের শাহজাহানপুর ইউনিয়নের প্রায় ২৪ টি গ্রামে মোট ৩৫০ জনকে খাদ্য সামগ্রী (৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি ডাল, ১ কেজি পেয়াজ, ১ লিটার সয়াবিন তেল) বিতরণ করেছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘করোনা সচেতন গ্রুপ শাহজাহানপুর ইউনিয়ন’ নামে শাহজাহানপুর ইউনিয়ন ভিত্তিক একটি অনলাইন খোলা হয়। ওই গ্রুপের সদস্যরা ইউনিয়নের সামর্থ্যবান ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে ১ লক্ষ ৬৪ হাজার ৩৩০ টাকা অনুদান সংগ্রহ করেন। ওই গ্রুপ মেম্বারদের লক্ষ্য ছিলো গ্রামে গ্রামে গিয়ে করোনাভাইরাসের বিষয়ে মানুষজনের মাঝে সচেতনতা তৈরি করা এবং সেই সাথে ইউনিয়নের অসহায় দরিদ্র পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা।

উক্ত কাজে যারা জড়িত ছিলেন, সাকিব আলম চৌধুরী, দিলু আলী, অসীম রায়, সুমন কৈরী, মুশতাক চৌধুরী, জুয়েল চৌধুরী, দেওয়ান কামরুল, কাওছার মিয়া, রেজাউল করিম জীবন, সৈয়দ কাবীর, সোহাগ ইসলাম, তুষার দেব, দেওয়ান রনি, দীপ্ত রায়, সুদীপ্ত রায়, দেবাশীষ রায়, সন্দীপ ভট্টাচার্য, সোয়েব আলী, জাহিদুল ইসলাম, গোবিন্দ পাল (ডন), রাজীব রায়, রিজন দে, শিপন যাদব, অমিত কৈরী, টিপু আহমেদ, শেখ তপু, শেখ উজ্জ্বল, তপন বিশ্বাস, মেহেদী হাসান, শুভন রায়, মোহাম্মদ আলী, শাকিল আহমেদ, শাহীন, কাশেম, হৃদয় শাহ, প্রবির কর, রুমান কারী, শোভ, অমিত সোম, আশরাফুল হক মাহমুদ, মোজাম্মেল হোসেন তানজিল ও প্রমুখ।

এর আগে এই গ্রুপের উদ্যোগে জনসচেতনতা তৈরির জন্য গ্রামে গ্রামে মাইকিং করা হয় এবং শাহজানপুর ইউনিয়নের বিভিন্ন বাজার ও জনসমাগম হয় এমন ১০টি স্থানে জীবানুনাশক স্প্রে করা হয়।

এই গ্রুপটির অন্যতম সংগঠক সাকিব আলম চৌধুরী আমাদেরকে জানান, ‘বাজারে বাজারে যখন আমরা মানুষজনকে সচেতন করতে যাই এবং তাদের ঘরে ফিরে যেতে বলি, তখন তারা আমাদের জানান খাবার না পেলে তারা ঘরে কিভাবে অবস্থান করবে। তারপরই আমরা সিদ্ধান্ত নেই যে আমরা অনুদান সংগ্রহ করে অসহায় দরিদ্র পরিবারের পাশে দাঁড়াব। তারপর থেকে ৫৩ জন সামর্থ্যবান ব্যক্তি আমাদের আবেদনে সাড়া দেন। প্রাপ্ত অনুদানের টাকা দিয়ে আমরা ৩৫০ অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করতে সমর্থ হই। প্রাথমিক ভাবে আমাদের লক্ষ্য ছিলো ৫০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করবো। কিন্তু মাঠ পর্যায়ে কাজ করে আমাদের মনে হয়েছে আরো এক হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী দেয়া প্রয়োজন। তবে আশার আলো হচ্ছে, এখন প্রায় প্রতিটি গ্রামে গ্রাম-ভিত্তিক বিভিন্ন সংগঠন খাদ্য সামগ্রী বিতরণ শুরু করেছে। পরিস্থিতি বিবেচনায় আমরা গ্রুপ পরবর্তীতে আবারও খাদ্য সামগ্রী বিতরণের কার্যক্রম হাতে নেবে। তাছাড়া, ‘করোনা সচেতন গ্রুপ’ এর করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতামূলক অন্যান্য সব কার্যক্রম চলমান থাকবে।’

খাদ্য সামগ্রী বিতরণ ও জনসচেতনতা তৈরিতে শ্রম, অর্থ, পরামর্শ ও দিক নির্দেশনা দিয়ে যারা সহায়তা করেছেন তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এবং একই সাথে গ্রুপের পক্ষ থেকে সমাজের সামর্থ্যবান ও সামাজিক সংগঠনের প্রতি আহবান জানান, তারা যেনও নিজ উদ্যোগে অথবা সংগঠনের মাধ্যমে অসহায় দরিদ্র মানুষের পাশে দাঁড়ান।

আপনার মন্তব্য

আলোচিত