তাহিরপুর প্রতিনিধি

০৬ এপ্রিল, ২০২০ ১৮:৪৬

স্বস্তিতে নেই হাওরাঞ্চলের মানুষ

বিশ্বজুড়েই চলছে তাণ্ডব। করোনাঝড়ে উবে গেছে বিশ্বের ৭০ হাজারেরও অধিক প্রাণ। থমকে আছে সব কিছু। এরই মধ্যে সামাজিক দূরত্বে অভ্যস্ত হয়ে উঠছে মানুষ। প্রকৃতি যেখানে খানিকটা স্বস্তিতে আছে , সেখানে অস্বস্তি নিয়ে দিন পার করছে সুনামগঞ্জের হাওরাঞ্চলের বসিন্দারা।

এখানে প্রতি বছরই কখনো কাল বৈশাখী ঝড় আবার কখনও বানের পানিতে তলিয়ে গিয়ে নানান রোগে-শোকে অনাহারে ও অর্ধাহারে দিন পার করে এখানকার স্থানীয়রা। এছাড়া বোরো মৌসুমে পাহাড়ি ঢলে হাওর রক্ষা বাঁধে ভাঙ্গনে তলিয়ে যায় বোরো ধানসহ গৃহস্থালির প্রয়োজনীয় জিনিসপত্র। তারপরও এসকল দুর্যোগের সাথে যুদ্ধ করেই বেঁচে থাকে সুনামগঞ্জের হাওরাঞ্চলের হাজার হাজার মানুষ। তবে এবার বিশ্বজুড়ে তাণ্ডব চালানো মহামারী করোনাভাইরাসের প্রভাবে হাওরাঞ্চলের মানুষজন মোটেও ভালো নেই।

কেননা প্রাণঘাতী করোনাভাইরাস থেকে নিজেকে বাঁচাতে ও এর সংক্রমণ রোধে সরকারের নির্দেশে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে সারা দেশের মানুষ কর্মবিমুখ হয়ে এখন ঘরমুখো আর  প্রয়োজন ছাড়া কেউই বের হচ্ছে না ঘর থেকে। এমন সংকটময় মূহুর্তে সবচেয়ে বেশি বিপাকে পরেছে সুনামগঞ্জের হাওরাঞ্চলের নিম্ন আয়ের ও দিনমজুরদের কর্মহীন বিরাট একটি সংখ্যা। যদিও নিম্ন আয়ের এসকল মানুষের পাশে দাঁড়িয়েছে উপজেলা প্রশাসন। তারপরও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।

হাওর পাড়ের ছিলাইন তাহিরপুর গ্রামের বাসিন্দা হাদিউজ্জামানসহ অনেকেই বলেন, করোনাভাইরাসের কারণে হাওর পাড়ের মানুষ বরই অসহায় হয়ে কর্মহীন হয়ে আছে। ত্রাণ বিতরণ কার্যক্রম বাড়ানো প্রয়োজন।

হাওর পাড়ের কৃষক বীরনগর গ্রামে সাদেক আলী জানান, জমি চাষাবাদে করতে গিয়ে খরচের পরিমাণ অনেক বেশী ধান বিক্রি করতে গিয়ে সঠিক মূল্য না পাওয়ায় কৃষি কাজ করে এখন আমরা ক্ষতির শিকার হচ্ছি। আর বর্ষায় অনেকেই কারেন্ট জাল, কোনা জাল, বেড়াজাল নিয়ে হাওরে নেমে পড়ে মাছ ধরতে। কিন্তু এখন পূর্বের মত মাছ নেই। তাই বেকার থাকতে হয়। এখন শুরু হয়েছে দেশে করোনাভাইরাস নামে মহামারী হাওর পাড়ে এখন মরার উপর খাড়ার ঘাঁ।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, হাওর উন্নয়নে সরকার হাওরবাসীর যোগাযোগ ব্যবস্থা, মিল, কলখারকানা, বিভিন্ন উন্নয়নমূলক কাজসহ আর্থসামাজিক উন্নয়নে কাজ করছে। আমার উপজেলা পরিষদের পক্ষ থেকে বর্তমান করোনাভাইরাসের সংকটকালীন সময়ে সরকার পাশে আছে। সরকারী ত্রাণ বিতরণ করা হচ্ছে। আর হাওরবাসীর জন্য যা করার যায় আমি ও আমার উপজেলা পরিষদের পক্ষ থেকে তাই করবো।

আপনার মন্তব্য

আলোচিত