সুনামগঞ্জ প্রতিনিধি

০৭ এপ্রিল, ২০২০ ১৭:১৩

প্রধানমন্ত্রীর কাছে ধান কাটার যন্ত্র চাইলেন মানিক

করোরভাইরাসের সংক্রমন ঠেকাতে সারাদেশে অঘোষিত লকডাউন চলছে। এতে করে বিপাকে পড়েছেন হাওরের কৃষকরা। হাওরাঞ্চলের একমাত্র ফসল বোরো ধান কাটার জন্য শ্রমিক পাচ্ছেন না তারা। যথাসময়ে ধান কাটা না গেলে বন্যায় তলিয়ে যাওয়ারও শঙ্কায় রয়েছেন কৃষকরা।

এ অবস্থায় প্রধানমন্ত্রীর কাছে পর্যাপ্ত পরেিমানে ধান কাটার যন্ত্র সরবরাহের অনুরোধ জানিয়েছেন সুনামগঞ্জ-৫ আসনের সাংসদ মুহিবুর রহমান মানিক।  

মঙ্গলবার সকালে প্রধামন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে এমন অনুরোধ করেন মানিক। করোনায় করণীয় নিয়ে মঙ্গলবার সিলেট ও চট্টগ্রাম বিভাগের জেলাসমূহের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় সুনামগঞ্জ জেলার জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্মকর্তাদের সাথেও কথা বলেন তিনি।

ভিডিও কনফারেন্স মুহিবুর রহমান মানিক বলেছেন, সুনামগঞ্জ খাদ্যশষ্য ভাণ্ডার হিসেবে খ্যাত। সুনামগঞ্জে আগামী সপ্তাহ থেকে বোরো ধান কাটা শুরু হবে, সে সময় বিভিন্ন জেলা থেকে মানুষরা আসে কিন্তু এ করোনাভাইরাসের কারণে বাহিরের জেলা মানুষরা আসবে না ধান কাটতে। তাই মাঠ থেকে ধান গোলায় তুলা কৃষকদের জন্য অনেকটা কষ্টসাধ্য হয়ে যাবে। তাই যদি কৃষি অধিদপ্তরকে বলে সুনামগঞ্জের জন্য ধান কাটার মেশিন বেশি করে সরবরাহ করা হয় তাহলে আমাদের যে প্রত্যাশা মাঠে যে পর্যাপ্ত ফলন হয়েছে সেটি আমরা ঘরে তুলতে পারবো।

তিনি আরো বলেন, করোনাভাইরাস মোকাবেলায় আপনার নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসক, সিভিল সার্জন, জেলা আওয়ামী লীগের নেতাকর্মীসহ সকল জনপ্রতিনিধিরা আন্তরিকভাবে সহযোগিতা করছেন। আশা করি কিছুদিনের মধ্যে আমাদের সুদিন আসবে কৃষকদের মুখে হাসি ফুটবে। যদিও ওএমএসটা ১ মাস ১০ দিনের জন্য সেখানে আরেকটু সময় বৃদ্ধি করে কর্মহীন মানুষ, রিকশা চালক, অসহায় মানুষের মধ্যে ধান কাটার পর্যন্ত রাখা যায় তাহলে আমাদের জন্য ভালো হবে।   

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনামগঞ্জবাসীর উদ্যোশে বলেন, যেহেতু এখানে করোনা দেখা যায়নি এবং যেহেতু প্রবাসী সংখ্যা এখানে বেশি তাই সবাই সাবধানে থাকবেন আমাদের আরো অন্তত একমাস নিরাপদে থাকতে হবে। যারা ছোট খাটো ব্যবসা বাণিজ্য করতো তারা এখন কিছু করতে পারছে না তাদের ঘরে ঘরে খাবার পৌছে দিতে হবে। যারা ভিজিএফ ভিজিডি বা বয়স্ক ভাতা বা বিভিন্ন সামাজিক সুরক্ষা পাচ্ছে তারাতো পাচ্ছেই এর বাইরে যারা রয়েছেন তাদের সহযোগিতা করতে হবে। তাছাড়া একটি কমিটি করতে পারেন সেখানে যেনো খাবারগুলো সত্যিকার প্রয়োজনী মানুষরা পায় সেদিকে লক্ষ্য রাখার জন্য।

শুরুতে সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহম্মদ আব্দুল আহাদ করোনা মোকাবেলায় সুনামগঞ্জের চলমান উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেন।

প্রসঙ্গত, সিলেট বিভাগের ৪ জেলায় এবার ৪ লক্ষ ৭৩ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। এরমধৌে সুনামগঞ্জ জেলার ৫২টি হাওরে এবার ২ লাখ ১৯ হাজার ৩শ’ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত