সিলেটটুডে ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৬ ১৩:১৪

নিষেধাজ্ঞা প্রত্যাহার, পর্যটকদের জন্য খুলে দেয়া হলো স্বর্ণ মন্দির

কর্তৃপক্ষের নিষেধাজ্ঞায় প্রায় ৯ মাস বন্ধ থাকার পর অবশেষে উন্মুক্ত করা হয়েছে বান্দরবানের অন্যতম আকর্ষণীয় ধর্মীয় স্থাপনা স্বর্ণমন্দির।

বুধবার (১৬ নভেম্বর) থেকে দর্শনার্থীদের জন্য এটি খুলে দেয়া হয়েছে।

কর্তৃপক্ষ জেলা প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয়। নিরাপত্তা ও পবিত্রতা রক্ষাজনিত সমস্যার কারণে দীর্ঘ ৯ মাস এই স্বর্ণ মন্দিরে সাধারণ দর্শনার্থীর প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল।

বৌদ্ধ স্বর্ণমন্দিরের প্রতিষ্ঠাতা জোত মহাথেরো উচহ্লা ভান্তে গত রোববার রাতে বান্দরবান কেন্দ্রীয় বৌদ্ধবিহারে কঠিন চীবরদান উৎসব শেষে এক মতবিনিময় সভায় স্বর্ণ মন্দির আনুষ্ঠনিকভাবে উন্মুক্ত করে দেয়ার ঘোষণা দেন।

বান্দরবান জেলা শহরের অদুরে বালাঘাটা এলাকায় গড়ে উঠা বৌদ্ধ ধাতু জাদী (স্বর্ণমন্দির) বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে একটি তীর্থস্থান হলেও সৌন্দর্য ও ঐতিহাসিক স্থাপনা বিবেচনায় এটি পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয়। জেলার ১১টি পাহাড়ি জনগোষ্ঠীসহ ১৪টি সম্প্রদায়ের লোকজনের কাছেও এ বৌদ্ধ ধাতু স্বর্ণ মন্দির একটি পবিত্র স্থান।

বান্দরবানের জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, অনাকাংখিত ঘটনার জের ধরে বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় এ প্রতিষ্ঠানের পবিত্রতা রক্ষায় চলতি বছরের ২০ ফেব্রুয়ারি স্বর্ণ মন্দির ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিসহ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর আশ্বাসে দর্শনীয় স্থানটি খুলে দেয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত