সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারি, ২০২১ ০১:২৫

গণহত্যা জাদুঘর পরিদর্শনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব

খুলনায় অবস্থিত দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা আর্কাইভ ও জাদুঘর পরিদর্শন করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সচিব জাদুঘরে পৌঁছালে গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি ড. মুনতাসীর মামুন তাঁকে স্বাগত জানান। তিনি গণহত্যা জাদুঘরের প্রতিটি কক্ষ পরিদর্শন করে একাত্তরের গণহত্যার নিদর্শন দেখেন। দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর হিসেবে গণহত্যার নিদর্শন ও তথ্য-উপাত্ত সংগ্রহে নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য তিনি গণহত্যা জাদুঘরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন মুক্তিযুদ্ধের চেতনা বিস্তারে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ নির্মাণের মতাদর্শিক ভিত্তি ছড়িয়ে দিতে এ জাদুঘর সবিশেষ ভূমিকা রাখবে। পাশাপাশি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে গণহত্যা জাদুঘর এবং গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রকে সকল ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাসও দেন তিনি।

সচিব প্রথমে খুলনার সাউথ সেন্ট্রাল রোডে নির্মাণাধীন জাদুঘর ভবন পরিদর্শন করেন। এরপর সোনাডাঙ্গায় অবস্থিত গণহত্যা জাদুঘর পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র ঘুরে দেখেন এবং গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি ড. মুনতাসীর মামুনের সাথে বৈঠক করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন গণহত্যা জাদুঘর ট্রাস্টের উপদেষ্টা ড. গাজী সালেহ উদ্দীন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমান, ট্রাস্টি সম্পাদক ড. চৌধুরী শহীদ কাদের, ট্রাস্টি শংকর কুমার মল্লিক, ট্রাস্টি অমল কুমার গাইন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত