সিলেটটুডে ডেস্ক

২০ জুন, ২০২৩ ১৮:১৭

সীমান্ত দিয়ে গরু প্রবেশ করতে দেবে না বিজিবি

ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল আজহায় সীমান্ত দিয়ে গবাদিপশু প্রবেশ করতে দেবে না বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি এক বিজ্ঞপ্তিতে জানায়, ঈদুল আজহাকে সামনে রেখে অসাধুচক্র প্রতারণার মাধ্যমে গরু চোরাচালানের অপতৎপরতা শুরু করেছে। বাংলাদেশে কোরবানিযোগ্য গবাদিপশুর মজুদ পর্যাপ্ত থাকার পরও চক্রটি গবাদিপশু চোরাচালানের চেষ্টা করেছে। দেশীয় সম্পদ বিকাশের স্বার্থে পাশের দেশ হতে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু পাচার রোধে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে।

বিজিবি আরও জানায়, সম্প্রতি কিছু অসাধু পাচারকারী বিভিন্ন ধরনের অপতৎপরতা যেমন মন্ত্রণালয় বা বিভিন্ন দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরি, ভুয়া পরিচয় ও নানাবিধ প্রতারণার মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে গরু চোরাচালানের অপচেষ্টা করছে। এসব অপতৎপরতা রোধে বিজিবি সদা প্রস্তুত থেকে সীমান্তে পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সীমান্ত দিয়ে অবৈধভাবে যাতে কোনো গরু বাংলাদেশে প্রবেশ করতে না পারে, সে বিষয়ে বিজিবি গোয়েন্দা নজরদারির পাশাপাশি আভিযানিক তৎপরতাও বৃদ্ধি করা হয়েছে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল হাসান জানান, কিছু অসাধুচক্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সই জাল করে বিট বা খাটাল স্থাপনের ভুয়া অনুমোদনপত্র তৈরি করে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু আনার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিষয়টি বিজিবির নজরে এলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সেসব অসাধু ও প্রতারকচক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য রাজধানীর শাহবাগ থানায় একটি মামলা করেছে।

আপনার মন্তব্য

আলোচিত