পাবনা সংবাদদাতা

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৪৯

প্রমথ চৌধুরীর পৈত্রিক নিবাস দখলমুক্ত করার আশ্বাস

বাংলা সাহিত্যে চলিত গদ্য রীতির প্রবর্তক প্রমথ চৌধুরীর বেদখল হওয়া পৈত্রিক নিবাস দখলমুক্ত করার আশ্বাস দিয়েছেন পাবনার জেলা প্রশাসক।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বাড়িটি পরিদর্শন করে জেলা প্রশাসক রেখা রানী বালো এ আশ্বাস দেন। তিনি লেখকের স্মৃতি বিজড়িত এ বাড়িতে তিনি কিছু অতিবাহিত করেন।

ভগ্নদশায় পতিত মন্দির, পুকুরঘাট, প্রায় বিলুপ্ত স্মৃতি চিহ্নগুলো ঘুরে ঘুরে দেখেন তিনি। অবৈধ দখলদার ও প্রভাবশালী কর্তৃক লেখকের স্মৃতি চিহ্ন প্রায় নিঃশেষ হতে দেখে তিনি হতবাক ও আবেগাপ্লুত হয়ে যান।

এরপর দুপুরে হরিপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আইন শৃঙ্খলা সন্ত্রাস ও নাশকতা এবং জঙ্গিবাদ বিরোধী এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি সাহিত্যিক প্রমথ চৌধুরীর বেদখল হওয়া পৈত্রিক নিবাস অবৈধ দখলদার মুক্ত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

উপস্থিত শত শত মানুষ করতালি দিয়ে জেলা প্রশাসককে স্বাগত জানান এবং সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেন।

এসময় চাটমোহর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাসাদুল ইসলাম হীরা, উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম শেহেলী লায়লা, চাটমোহর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চলনবিল সম্পাদক রকিবুর রহমান টুকুন, সাবেক সভাপতি ও দৈনিক আমাদের বড়াল সম্পাদক হেলালুর রহমান জুয়েল, প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি ও সাপ্তাহিক অনাবিল সম্পাদক প্রভাষক ইকবাল কবীর, সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মমিন সরকার, সিনিয়র সহ সভাপতি শামসুজ্জোহা, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আলী হায়দার সরদার, দূর্গাদাস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. মহিউদ্দিন মিঞা, হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মকবুল হোসেন, পাবনা প্রেসক্লাবের সদস্য বিশিষ্ট সাংবাদিক কানু সান্যাল, ওসি তদন্ত আনোয়ারুল ইসলাম, প্রধান শিক্ষক তাপস রঞ্জন তলাপাত্র, বাংলাদেশ টেলিভিশনের গীতিকার ও নাট্য শিল্পী ইশারত আলী, সহ. অধ্যাপক বাবুল আকতার, প্রভাষক আব্দুল মজিদ, বজলুল হক শুসান, সহকারী অধ্যাপক মোখলেছুর রহমান, শওকত আলী সরকার, বিপ্রদাস, স্বপন কুমার, মোহাইমিনুল হালিম, সাবেক কাউন্সিলর আকতার হোসেন, আব্দুল মমিন, এস এ মারুফ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক প্রমথ চৌধুরীর হরিপুরের পৈত্রিক নিবাস দীর্ঘ দিন যাবত প্রায় ১৬ টি পরিবার অবৈধ ভাবে দখলে রেখেছে। তারা বিখ্যাত এ লেখকের স্মৃতি চিহ্নগুলো দিন দিন ধ্বংস করছে।

লেখকের স্মৃতি সংরক্ষণে ২০১৪ সালে চাটমোহরে প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদ গঠন করে এলাকাবাসী। তারা দীর্ঘ দিন যাবত এ বাড়িটি অবৈধ দখলমুক্ত করতে আন্দোলন সংগ্রাম চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে লেখকের হরিপুরের পৈত্রিক নিবাস ও স্থাবর অস্থাবর সম্পত্তি অবৈধ দখলদার মুক্ত করার জন্য গত ০৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার বাংলাদেশের পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালোর নিকট আবেদন পত্র দাখিল করেছেন।

প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি প্রভাষক ইকবাল কবীর ও সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মমিন সরকার লেখকের এ পৈত্রিক নিবাস অতি সত্ত্বর অবৈধ দখলমুক্ত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন এবং চাটমোহরের হরিপুরে প্রমথ চৌধুরী বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত