সিলেটটুডে ডেস্ক

০৭ ফেব্রুয়ারি , ২০১৭ ০০:৪৯

জাতীয় নেতা কামরুজ্জামানের স্ত্রীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও মন্ত্রীসভায় শোক

মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় চার নেতার অন্যতম এএইচএম কামরুজ্জামানের স্ত্রী জাহানারা জামানের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শোক প্রকাশ করেছেন। এছাড়াও তাঁর মৃত্যুতে মন্ত্রীসভায়ও শোক প্রস্তাব গৃহীত হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১২টার দিকে ঢাকার গুলশানে নিজের বাসায় তার মৃত্যু হয় বলে রাজশাহী মহানগর আওয়ামী লীগের দপ্তর উপসম্পাদক ইমতিয়াজ আহমেদ লিমন জানান।

তিনি বলেন, “জাহানারা জামানের বয়স হয়েছিল ৮৪ বছর। বার্ধক্যজনিত বিভিন্ন সমস‌্যায় তিনি ভুগছিলেন।”

এক শোক বার্তায় রাষ্ট্রপতি তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে শোক প্রস্তাব গ্রহণ করা হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বঙ্গবন্ধু পাকিস্তানে বন্দি থাকা অবস্থায় মুক্তিযুদ্ধের সময় মুজিবনগরে গঠিত বাংলাদেশের অস্থায়ী সরকারের রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম। ওই সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দীন আহমদ। এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামান মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ তাদের স্মরণ করে চার জাতীয় নেতা হিসেবে।

১৯৭৫ এর ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর সেনাবাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থান চলে। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ চার রাজনৈতিক সহকর্মী সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মনসুর আলী এবং কামরুজ্জামানকে আটক করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। এরই ধারাবাহিকতায় ওই বছরের ৩ নভেম্বর কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। প্রতিবছর দিনটিকে জেল হত‌্যা দিবস হিসেবে স্মরণ করে বাংলাদেশ।

জাহানারা-কামরুজ্জামানের চার সন্তানের মধ্যে এএইচএম খায়রুজ্জামান লিটন রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি।

আপনার মন্তব্য

আলোচিত