প্রদীপ সাহা, সাপাহার, নওগাঁ

১৭ আগস্ট, ২০১৭ ১২:২৭

সাপাহারে বন্যায় পানিবন্দি ৩ হাজার পরিবার

নওগাঁর সাপাহার উপজেলার পাতাড়ী ইউনিয়নের তিলনী, জালশুকা, আদাতলা, পাতাড়ী, হাড়িপাল, কাউয়াভাষা, করমুডাঙ্গা, মির্জাপুর, তিলন ভাবুক সহ বেশ কয়েকটি গ্রামের প্রায় ৩ হাজার পরিবার উজান থেকে নেমে আসা ঢলে পানিবন্দি হয়ে পড়েছেন। নদী ও বিল গর্ভে বিলীন হয়েছে প্রায় ৫ শতাধিক পরিবারের ঘরবাড়ি। হাজার হাজার বিঘা জমির ধান, সবজি ক্ষেত, পুকুর, পান বরজ, আমের বাগান তলিয়ে গেছে।

এসব এলাকায় খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট সহ চর এলাকাগুলোর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। এসব এলাকার দুর্গত মানুষরা গরু, ছাগল, হাঁস-মুরগি নিয়ে বন্যা আশ্রয় কেন্দ্র ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে।

গতকাল বুধবার সন্ধ্যা থেকে এবং আজ বৃহস্পতিবার সকাল থেকে এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নওগাঁ-১ আসনের জাতীয় সংসদ সদস্য বাবু সাধন চন্দ্র মজুমদার ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। এসময় উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার ফাহাদ পারভেস বসুনিয়া, মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব ওমর আলী, জেলা পরিষদের সদস্য মন্মথ সাহা, অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ্‌, ঠিকাদার সাদেকুল ইসলাম, উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, রোভার, রোভার স্কাউট,গালস গাইড স্কাউট, রাজনৈতিক নেতৃবৃন্দ সাধারণ মানুষ সকলেই এ ত্রাণ বিতরণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

উপজেলা কৃষি অফিসার এএফএম গোলাম ফারুক হোসেন জানান, বন্যায় পাতাড়ী ইউনিয়নে ৪৮০ হেক্টর আউশ, ২৫০০ হেক্টর রুপা আমন এবং ১০৬ হেক্টর শাক-সবজি সহ সর্বমোট ৩৮৬ হেক্টর ফসল ক্ষতি হয়েছে।

জাতীয় সংসদ সদস্য বাবু সাধন চন্দ্র মজুমদার জানান, পানিবন্দি পরিবারগুলোর মাঝে চিকিৎসা, শুকনো চিড়া, গুড়, ১০ টন চাউল সহ বিভিন্ন খাবার বিতরণ করা হয়েছে এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ত্রাণ অব্যাহত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত