সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০১৭ ১১:১৮

আজ বিশ্ব প্রবীণ দিবস

১ অক্টোবর, বিশ্ব প্রবীণ দিবস। নানা কর্মসূচির বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এই দিবসটি পালন করা হবে।

এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে - ‘ভবিষ্যৎ অগ্রসরে: সমাজে প্রবীণদের দক্ষতা, অবদান ও অংশগ্রহণ নিশ্চিত করুন’।

১৯৯০ সালে জাতিসংঘ প্রতিবছর পহেলা অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা তৈরির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা শুরু হয়।

প্রবীণ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বর্তমানে বাংলাদেশে প্রায় এক কোটি ৩০ লাখ প্রবীণ বা সিনিয়র সিটিজেন রয়েছে।

‘প্রবীণ বন্ধু’র নির্বাহী পরিচালক ডা. মহসীন কবির লিমন জানান, আগামী ২০২৫ সাল নাগাদ প্রবীণদের সংখ্যা হবে প্রায় এক কোটি ৮০ লাখ। ২০৫০ সালে প্রায় সাড়ে চার কোটি এবং ২০৬১ সালে প্রায় সাড়ে পাঁচ কোটি প্রবীণ জনগোষ্ঠী হবে।

মহসীন কবির জানান, বাংলাদেশের ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সরকার দেশের এক কোটি ৩০ লাখ প্রবীণ নাগরিকদের জন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে বয়স্ক ভাতা ও পুনর্বাসন কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে সরকার প্রায় এক হাজার ৮৯০ কোটি টাকা ব্যয়ে সামাজিক সুরক্ষা খাতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

‘প্রবীণ বন্ধু’র নির্বাহী পরিচালক বলেন, বাংলাদেশে আগামী ২০৫০ সালে শিশুর চেয়ে প্রবীণ নাগরিকের সংখ্যা এক শতাংশ বেশি হবে। ওই সময়ে শিশুর সংখ্যা হবে ১৯ শতাংশ এবং প্রবীণ নাগরিকের সংখ্যা হবে ২০ শতাংশ।

সিলেটে কর্মসূচি
আন্তর্জাতিক প্রবীণ দিবস বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান সিলেট শাখার উদ্যোগে ও সিলেটের জেলা প্রশাসনের সহযোগিতায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। রোববার সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে শুরু হবে বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের পুলিশ সুপার মো. মনিরুজ্জামান, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আশফাক আহমদ ও সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল আহাদ। সভাপতিত্ব করবেন সংঘের সিলেট শাখার সভাপতি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন।

সকল কর্মসূচীতে সংঘের আজীবন সদস্য, সাধারণ সদস্য ও এসোসিয়েট সদস্যবৃন্দ সহ সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী ও সংঘের সিলেট শাখার সাধারণ সম্পাদক আলহাজ মো. মহীউদ্দিন চৌধুরী বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত