সিলেটটুডে ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০৪

ঢাকা এসেছেন তুরস্কের প্রধানমন্ত্রী

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলিদিরিম তিন দিনের সফরে সোমবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছেছেন। রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখার পাশাপাশি এ বিষয়ে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনার লক্ষ্যে তিনি এ সফরে এসেছেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে।

তুরস্কের প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের দেখতে সফরকালে কক্সবাজার সফরে যাবেন। তুরস্কের প্রধানমন্ত্রী সোমবার রাতে একটি বিশেষ বিমানযোগে ঢাকায় পৌঁছলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।

মঙ্গলবার তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। তারপর ধানমণ্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

তুরস্কের প্রধানমন্ত্রী সফরকালে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।

দুই প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠকের পর আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর এমওইউ সই হবে। সেখানে যৌথ বিবৃতি পাঠ করা হবে।

এছাড়া তুরস্কের প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন। ঢাকায় তুরস্কের দূতাবাসে নিজস্ব কর্মসূচিও রয়েছে। তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজার গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

রোহিঙ্গাদের সহায়তায় তুরস্ক এক লাখ ২৫ হাজার আবাসনের ব্যবস্থা করবে। এছাড়া রোহিঙ্গাদের চিকিৎসার জন্য হাসপাতালের ব্যবস্থা করবে।

আপনার মন্তব্য

আলোচিত