সিলেটটুডে ডেস্ক

১৮ জানুয়ারি, ২০১৮ ১২:৩৭

এবার ঢাকা দক্ষিণ সিটির ১৮ ওয়ার্ডের নির্বাচনও স্থগিত

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পর এবার দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) যুক্ত হওয়া নতুন ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিলও স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে নির্বাচন স্থগিত হয়ে গেল বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী। একই সঙ্গে ৬টি সংরক্ষিত আসনের নির্বাচনও স্থগিত হয়ে গেল বলে জানান তিনি।

ডেমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জয়নাল আবেদিনের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এই আদেশ দেন আদালত। বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ আজ এই আদেশ দেন। একই সঙ্গে ওই নির্বাচনের তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না তার জবাব দিতে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করা হয়েছে।

রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম কামরুল হক সিদ্দিকী। সঙ্গে ছিলেন পার্থ সারথি মণ্ডল ও জাহাঙ্গীর হোসেন সেলিম।

এর আগে বুধবার (১৭ জানুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনের কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত ঘোষণা করেন আদালত। সেই সঙ্গে ডিএনসিসিতে নতুন অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ড ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডেও নির্বাচনী কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়।

ভোটার তালিকা হালনাগাদ এবং ভোটার তালিকায় নাম অন্তুর্ভুক্ত না করেই নির্বাচনী তফসিল ঘোষণা করায় হাইকোর্টে রিট করেন সংক্ষুব্ধরা। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচনী কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে, আদালতের ওই আদেশের পর বুধবার নির্বাচন কমিশন (ইসি) নির্বাচনী কার্যক্রম বন্ধ ঘোষণা করে। সেইসঙ্গে আদালতের আদেশের কপি পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানায় ইসি।

আপনার মন্তব্য

আলোচিত