সিলেটটুডে ডেস্ক

২১ মে, ২০১৮ ১২:৪৭

আমৃত্যু দণ্ডপ্রাপ্ত রাজাকারের মৃত্যু

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী মাহিদুর রহমান মারা গেছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার (২০ মে) রাত একটার দিকে তার মৃত্যু হয়।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধে মাহিদুর রহমানকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছিলেন যুদ্ধাপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

৮৮ বছর বয়সী মাহিদুর রহমান চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের দাদনচক গ্রামের সুবেদার আলী বিশ্বাসের ছেলে। মানবতাবিরোধী অপরাধে তিনি রাজশাহী কেন্দ্রীয় কারাগারের বন্দী ছিলেন।

জ্যেষ্ঠ কারা তত্ত্বাবধায়ক হালিমা খাতুন জানান, কারাগারে থাকা অবস্থায় গত ২৮ এপ্রিল হৃদ্‌রোগে আক্রান্ত হন মাহিদুর। এরপর তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল রাতে তিনি মারা যান। মরদেহ ময়নাতদন্ত শেষে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।

মাহিদুর রহমান একাত্তরে মুসলিম লীগের রাজনীতিতে জড়িত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরুর পর তিনি স্থানীয় রাজাকার ক্যাম্পেই থাকতেন এবং পাকিস্তানি সেনাবাহিনীর সহযোগিতায় আশপাশের এলাকায় হত্যা, লুটপাট, নির্যাতনের মতো মানবতাবিরোধী কর্মকাণ্ডে অংশ নিতেন।

মুক্তিযুদ্ধে শিবগঞ্জ উপজেলার বিনোদপুর স্কুলমাঠে ও এর আশপাশে সংঘটিত গণহত্যার ঘটনায় ২০১৩ সালে মাহিদুর রহমানসহ ১২ জনকে আসামি করে চাঁপাইনবাবগঞ্জের আদালতে একটি মামলা হয়। গণহত্যার শিকার শহীদ পরিবারের সদস্য উপজেলার পারচৌকা গ্রামের বদিউর রহমান মামলাটি করেছিলেন।

এ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৫ সালের ১৯ মে মাহিদুর রহমানকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেন।

আপনার মন্তব্য

আলোচিত