নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি, ২০২০ ০২:৩৪

গণমাধ্যমে বঙ্গবন্ধু স্মারকগ্রন্থের জন্যে লেখা চায় তথ্য মন্ত্রণালয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউট বাংলাদেশের গণমাধ্যম বিকাশে বঙ্গবন্ধুর সংশ্লিষ্টতা ও অবদানকে উপজীব্য করে একটি স্মারকগ্রন্থ প্রকাশ করবে। এজন্যে আগ্রহীর নিকট থেকে প্রাসঙ্গিক ছবিসহ বাংলা ও ইংরেজি ভাষায় বঙ্গবন্ধুর অবদানে মূল্যায়ন, গবেষণা ও স্মৃতিচারণমূলক লেখা আহ্বান করা হয়েছে।

লেখার বিষয় হচ্ছে- চলচ্চিত্রের শিল্পের বিকাশে বঙ্গবন্ধুর অবদান ও ভাবনা; বাংলাদেশের চলচ্চিত্র সংসদের আন্দোলনে বঙ্গবন্ধুর সংশ্লিষ্টতা; চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে বঙ্গবন্ধুর উদ্যোগসমূহের মূল্যায়ন; বাংলাদেশের টেলিভিশন শিল্পের বিকাশে বঙ্গবন্ধুর উদ্যোগ; বাংলাদেশ বেতারের সাথে বঙ্গবন্ধুর সংশ্লিষ্টতা, ভাবনা ও অবদান; স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ও বঙ্গবন্ধু; বাংলাদেশের সংগীত জগতে বঙ্গবন্ধুর অবদান ও ভাবনা; বাংলাদেশের সংবাদপত্রের স্বাধীনতা ও বঙ্গবন্ধু।

লেখার শব্দসীমা হবে ৪ হাজার থেকে ৬ হাজার। লেখার সঙ্গে যথাযথ গ্রন্থপঞ্জি ও সাইটেশন পদ্ধতি ব্যবহার করতে হবে।

৭ জানুয়ারি তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মহিউদ্দিন আহমেদ সাক্ষরিত প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, এক মাসের মধ্যে রচনা সম্পর্কে ধারণাপত্র সংশ্লিষ্ট বিভাগে পাঠাতে হবে।

এতে আরও বলা হয়, সম্পাদনা পরিষদ কর্তৃক ধারণাপত্রটি প্রাথমিকভাবে নির্বাচিত হলে সংশ্লিষ্ট লেখকগণকে পরবর্তী দুই মাসের মধ্যে পূর্ণাঙ্গ লেখা জমাদানের জন্যে অনুরোধ করা হবে।

রচনা/প্রবন্ধ সম্পূর্ণ অপ্রকাশিত ও মৌলিক হতে হবে। লেখার হার্ডকপি সরাসরি বিসিটিআই-এর ঠিকানায় এবং সফটকপি সুতনি এমজে ফন্টে ইমেইল যোগে [email protected] এই ঠিকানায় পাঠাতে হবে। লেখককে নির্ধারিত হারে সম্মানী প্রদান করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত