সিলেটটুডে ডেস্ক

২১ জানুয়ারি, ২০২০ ২০:১০

শুরু হচ্ছে ‘দুলাভাই মেলা’

কুড়িগ্রামে প্রথমবারের মতো শুরু হচ্ছে ব্যতিক্রমী আয়োজন ‘দুলাভাই মেলা’। খলিলগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির আয়োজনে ২২ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি চলবে এ মেলা।

মেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা, স্থানীয় প্রজাতির মাছ সংরক্ষণ, প্রদর্শন ও বিক্রয়, আঠারোর আগে বিয়ে নয়, আমাদের দেশের আইনে কয় শ্লোগানে পাত্র-পাত্রীর উপস্থিতি ও যৌতুকবিহীন বিয়ের আয়োজন, দেশিও পোষা পাখি প্রদর্শন ও কেনা বেচা, হস্ত ও কুঠির শিল্পের পণ্যের সমাহার, নানা প্রজাতির ঔষধি গাছসহ বৃক্ষের চারা বিত্রুয়, গ্রামীণ খেলাধুলা প্রতিযোগিতা, মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী সাংস্কৃতিক আয়োজন ও প্রবীণ ক্লাব প্রতিষ্ঠা।  

আয়োজকরা জানান, দুলাভাই শব্দটি যেমন মধুর সম্পর্ককে ইঙ্গিত করে তেমনি এই মেলাও মধুরতা নিয়ে যাতে টিকে থাকে সেই উদ্যোগ নেওয়া হবে। এ মেলা শুধু মেলাই নয় এটাকে বিশেষ কিছু জনকল্যাণকর কাজ করার একটা প্লাটফরম বলে বিবেচিত হবে। এখানে গরীব ও দুস্থ পরিবারের ছেলে-মেয়েদের বিয়েতে সহযোগিতা করা হবে।

স্থানীয় সংগঠক জাহানুর রহমান জানান, দুলাভাই মেলা আয়োজন করার যে উদ্যোগ নেওয়া হয়েছে কুড়িগ্রামে তা বেশ সাড়া জাগিয়েছে। আমার মনে হয় এই মেলা দুলাভাই ও শ্যালক-শ্যালিকার মিলন মেলা হবে। এখানে যখন বিয়ের আয়োজনও থাকছে, তখন নিঃসন্দেহে এটা একটা চমৎকার উদ্দোগ।

জেলার প্রবীণ সংঘের সভাপতি সামিউল হক নান্টু জানান, দুলাভাই মেলা বিভিন্ন বয়সী মানুষের আনন্দ মেলা হবে। কিছু সামাজিক কাজের দায়বদ্ধতার পাশাপাশি শুধু পণ্য কেনা-বেচা নয়, বিনোদন পেতেও মানুষ এমন মেলায় ভিড় করবে।  

মেলা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান সাজু জানান, দেশের বিভিন্ন স্থানে ঐতিহ্যবাহী অনেক মেলা হয়। আমরা কুড়িগ্রামেও এমন একটি মেলার আয়োজনের উদ্যোগ নিয়েছি।আমরা এই মেলায় প্রবীণদের বিশেষ গুরুত্ব দেওয়ার চেষ্টা করছি। তাদের বিনোদনের বিশেষ ব্যবস্থাসহ ক্লাব প্রতিষ্ঠাও করব।

মেলা আয়োজক কমিটির আহ্বায়ক জিয়াউল হুদা সিমেল জানান, আমরা দুলাভাই মেলাকে জনপ্রিয়, জনকল্যানকর ও ঐতিহ্য দিতে চাই। তাই দীর্ঘ মেয়াদী কিছু পরিকল্পনা নিয়েছি। প্রতিবছর নিদৃষ্ট দিনে এই মেলা আয়োজিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত