সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০২১ ১৮:৪১

করোনায় আরও ২০ মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে সংক্রমণ ধরা পড়েছে ৪১৫ জনের দেহে, যা ১৬ মের পর সর্বনিম্ন।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে শনিবার বিকেলে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, দেশে এ পর্যন্ত করোনা ধরা পড়েছে ১৫ লাখ ৬১ হাজার ৪৭৮ জনের দেহে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৭৪ জনের।

একদিনে এর চেয়ে কম শনাক্ত ছিল গত ১৫ মে। সেদিন ৩৬৩ জনের দেহে শনাক্তের খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৯২৫টি। করোনা শনাক্ত হার ২ দশমিক ৪৫ শতাংশ। এই নিয়ে টানা ১৯ দিন দেশে করোনার নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হার ৫ শতাংশের নিচে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী কোনো দেশে টানা দুই সপ্তাহ করোনা শনাক্ত হার ৫ শতাংশের নিচে থাকলে সে দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে বিবেচনা করা হয়।

গত বছরের মার্চে ছড়ানো করোনা বছরের শেষ দিকে নিয়ন্ত্রণে আসার পর চলতি বছর এপ্রিলের আগে থাকে আবার বাড়তে থাকে। এর মধ্যে প্রাণঘাতি ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর এপ্রিলের শুরুতে লকডাউন এবং ১ জুলাই থেকে শাটডাউন দেয় দরকার।

তবে সংক্রমণ কমে আসার পর আগস্টের মাঝামাঝি সময় থেকে ধীরে ধীরে সব বিধিনিষেধ তুলে নেয়া হতে থাকে। ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় স্কুল-কলেজ। এখন বিশ্ববিদ্যালয় খোলার তারিখও ঘোষণা হয়েছে। এখন কার্যত কোনো বিধিনিষেধই নেই। এই পরিস্থিতিতেও সংক্রমণ ধীরে ধীরে কমে আসায় অনেকটাই স্বস্তিতে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১২, নারী ৮ জন। এদের মধ্যে চল্লিশোর্ধ্ব ৬ জন। ১২ জনের বয়স ৬০ বছরের বেশি আর ২ জনের বয়স ৭০ এর বেশি।

বিভাগ অনুযায়ী সর্বোচ্চ ৯ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রামে ৮, খুলনা ১, বরিশাল ১, রংপুরে ৩ ও ময়মনসিংহে ২ একজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে ৫৪৩ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ১৫ লাখ ২৩ হাজার ১৪৩ জন। সুস্থতার হার ৯৭ দশমিক ৫২ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত