সিলেটটুডে ডেস্ক

০৬ নভেম্বর, ২০২১ ১৮:০১

করোনায় দেশে সর্বনিম্ন মৃত্যু

গত ২৪ ঘণ্টায় দেশে করোনার সংক্রমণ নিয়ে মারা গেছেন এক জন। যা দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সর্বনিম্ন মৃত্যু। সর্বশেষ ২০২০ সালের ১৮ মার্চ এক জন কোভিড-১৯ সংক্রমিত হয়ে মারা যান। সেই হিসাবে ১৯ মাস পর সর্বনিম্ন মৃত্যুর রেকর্ড দেখল দেশ। যদিও আগের দিন শুক্রবার (৫ নভেম্বর) এই সংখ্যা ছিল তিন।

একই সময়ে নতুন সংক্রমণ কমলেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার সামান্য বেড়েছে। আগের দিনের ১৯৬ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫৪ জনের শরীরে। অন্যদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১ দশমিক ১২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা ১ দশমিক ১৮ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে।

শনিবার (৬ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর এ সব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৩ হাজার ১৫৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৭২টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪ লাখ ৫৮ হাজার ৩৩৬টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৫ লাখ ৭৫ হাজার ২০৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৮ লাখ ৮৩ হাজার ১৫৯টি।

আগের দিন দেশে ১৯৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ১৫৪ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৭০ হাজার ৮৩৫ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৮ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ১২ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক শূন্য ২ শতাংশ।

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছিলেন ১৭৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৩৪ হাজার ৬৩৫ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু কমেছে। আগের দিন মারা গিয়েছিলেন তিন জন করোনা রোগী, গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট ২৭ হাজার ৮৯১ জন মারা গেলেন। সংক্রমণের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে এক জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন তিনি পুরুষ। এ নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে পুরুষের সংখ্যা দাঁড়াল ১৭ হাজার ৮৫৩ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃত নারীর সংখ্যা ১০ হাজার ৩৮ জনে। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক শূন্য ১ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৯ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় যে এক জন মারা গেছেন তার বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। ওই ব্যক্তি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। সারাদেশের মধ্যে শুধুমাত্র ঢাকা বিভাগে এক ব্যক্তি করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন।

আপনার মন্তব্য

আলোচিত