সিলেটটুডে ডেস্ক

০১ নভেম্বর, ২০১৮ ০১:৪৭

‘অবসর’ নয়, আবার প্রার্থী হওয়ার ঘোষণা মুহিতের

২৩ অক্টোবর জাতীয় সংসদের শেষ অধিবেশনে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বলেছেন, আর নির্বাচনে প্রার্থী হবেন না।

তবে এমন ঘোষণার এক সপ্তাহের মধ্যে আবার আবার অবস্থান পাল্টেছেন মুহিত। এবার আগামী নির্বাচনেও তিনি সিলেট-১ আসন থেকে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন।

বুধবার দুপুরে সচিবালয়ে অফিস থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের তিনি জানান, আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে সিলেট-১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দেবেন। তবে এ কথাও জানান, চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানমন্ত্রীই নেবেন। সে নির্দেশনা মানবেন তিনি।

নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে তার আকস্মিক বক্তব্য নতুন করে প্রশ্নের জন্ম দিয়েছে। গত ২৩ অক্টোবর দশম সংসদের শেষ অবিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, তিনি আর নির্বাচন করবেন না। সংসদে এটাই তার শেষ বক্তৃতা। তিনি নিজেই জানান, অবসরে যাচ্ছেন তিনি। সবার কাছে এ জন্য দোয়াও চান। এক সপ্তাহের ব্যবধানে তিনি ভিন্ন ইচ্ছার কথা জানালেন।

৮৫ বছর বয়সী মুহিত নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে বিভিন্ন সময়ে পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছেন।

উল্লেখ্য, বিশ্বে অর্থমন্ত্রী হিসেবে তিনি সবচেয়ে বেশি বয়সী। আর বাংলাদেশের ইতিহাসে তিনি সবচেয়ে বেশি বাজেট পেশ করেছেন।

রাজনৈতিক মহলে গুঞ্জন আছে, সিলেট-১ আসনে অর্থমন্ত্রীর পরিবর্তে তার ছোট ভাই সাবেক কূটনীতিক এ কে আবদুল মোমেন প্রার্থী হবেন। মুহিত নিজেও সাংবাদিকদের এমন আভাস দেন। সে জন্য তিনি আর নির্বাচন করবেন না বলে সাংবাদিকদের একাধিকবার বলেছেন। দুই মাস আগে সচিবালয়ে মুহিত এক অনুষ্ঠানে বলেছিলেন, যে বয়স হয়েছে, নির্বাচন করার ইচ্ছা নেই তার। তবে এ কথাও বলেন, যদি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ওই আসন থেকে দাঁড়ান, তাহলে তিনিও প্রার্থী হবেন।

জাতীয় নির্বাচনে নানা দিক থেকে সিলেট-১ আসনটি গুরুত্বপূর্ণ। অতীতের নির্বাচনের অভিজ্ঞতা থেকে দেখা যায়, এ আসন থেকে যে দলের প্রার্থী জয়লাভ করেন, সে দলই সরকার গঠন করে।

আপনার মন্তব্য

আলোচিত