মৌলভীবাজার প্রতিনিধি

৩০ ডিসেম্বর, ২০১৮ ১১:৪৮

মৌলভীবাজারে চলছে ভোট গ্রহণ, লড়াইয়ে ৮ প্রার্থী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পছন্দের প্রার্থী নির্বাচিত করতে সারাদেশের ন্যায় ভোট দিচ্ছেন মৌলভীবাজার জেলাবাসী। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮ প্রার্থী।

এবারের নির্বাচনে মৌলভীবাজারে মোট ৫১২টি কেন্দ্রে ভোট দেবেন ১২ লাখ ৯৭ হাজার ৬৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ লাখ ৫২ হাজার ২২ জন এবং নারী ভোটার ৬ লাখ ৪৫ হাজার ৪৬ জন।

মোট ১৯ জন প্রার্থী প্রচারণায় থাকলেও ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, মূল লড়াই হবে বড় দুটি জোটের ৮ প্রার্থীর মধ্যে। মৌলভীবাজার-৩ আসনের সদর উপজেলায় গুজারাই কেন্দ্রে ভোট প্রদান করেছেন মহাজোট প্রার্থী নেসার আহমদ এবং অন্যদিকে নিজ কেন্দ্রে বাহারমর্দনে ভোট দিয়েছেন ঐক্যফ্রন্টের প্রার্থী এম. নাসের রহমান।
 
কিছু কিছু কেন্দ্রে সকাল বেলায় ভোটারদের উপস্থিতি কম হলেও ধারণা করা হচ্ছে বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতি বৃদ্ধি পাবে। মৌলভীবাজার জেলায় মোট চারটি সংসদীয় আসন।  

মৌলভীবাজার-১: মৌলভীবাজারের বড়লেখা ও জুড়ী উপজেলা নিয়ে মৌলভীবাজার-১ আসন। এ আসনে ৯৯টি কেন্দ্রে ২ লাখ ৬৫ হাজার ৮০৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এ আসনে পুরুষ ভোটার ১ লাখ ৩২ হাজার ৭৩৬ জন, নারী ভোটার ১ লাখ ৩৩ হাজার ৭৩ জন। এখানে মূল লড়াইয়ে আছেন বর্তমান সাংসদ মহাজোটের মো. শাহাব উদ্দিন এবং ঐক্যফ্রন্টের বিএনপি মনোনীত প্রার্থী নাসির উদ্দিন আহমদ মিঠু।

এই আসনে উন্নয়ন এবং দলে কোন্দল না থাকায় ভাল অবস্থানে আছেন মহাজোট প্রার্থী শাহাব উদ্দিন। তবে এখানে সক্রিয় আছেন ঐক্যফ্রন্টের কর্মীরাও। সরকার বিরোধী ভোট কতটা কাজে লাগে তার উপর নির্ভর করছে ঐক্যফ্রন্ট প্রার্থীর বিজয়ের হিসাব-নিকাশ।

মৌলভীবাজার-২: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-২ আসন। এ আসনে ৯৩টি কেন্দ্রে ২ লাখ ৪১ হাজার ১৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২২ হাজার ৪২৩ জন এবং নারী ভোটার ১ লাখ ১৮ হাজার ৭৪৬ জন। এ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ডাকসুর সাবেক ভিপি আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। মহাজোটের প্রার্থী বিকল্পধারার এম এম শাহীন আছেন মূল লড়াইয়ে।

এ আসনে প্রতিটি নির্বাচনে মার্কার চেয়ে ব্যক্তি ইমেজ বড় ফ্যাক্টর হিসেবে জয় পরাজয়ে ভূমিকা রাখে। নৌকার নির্দিষ্ট ভোট ব্যাংক আছে তবে ব্যক্তি ইমেজে এখানে এগিয়ে আছেন সুলতান মনসুর। গত কয়েকদিনে সুলতান মনসুরের সমর্থকদের উপর হামলা মামলার কারণে সাধারণের সহানুভূতিতে জমা হয়েছে তার পক্ষে।

মৌলভীবাজার-৩: মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা নিয়ে মৌলভীবাজার-১ আসন। এ আসনে ১৬৮ কেন্দ্রে মোট ৩ লাখ ৯১ হাজার ৩৫৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৭ হাজার ১৭০ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৯৪ হাজার ১৮৮ জন। এখানে মহাজোটের প্রার্থী আওয়ামী লীগের নবাগত নেসার আহমদ ও ঐক্যফ্রন্টের বিএনপির প্রার্থী নাসের রহমান আছেন মূল লড়াইয়ে।

ক্লিন ইমেজের নেসার আহমদ এবং সাইফুর রহমানের পুত্র হিসেবে নাসের রহমানের রয়েছে জনপ্রিয়তা। এই আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।
 
মৌলভীবাজার-৪: শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-৪ আসন। এ আসনে প্রার্থী নয় মার্কাই জয় পরাজয়ে ভূমিকা রাখে। এ আসনে চা শ্রমিক ইউনিয়নের তথ্যমতে প্রায় ১ লাখ চা শ্রমিকদের ভোট রয়েছে এবং বড় একটি ভোট ব্যাংক রয়েছে ১৬টি নৃতাত্ত্বিক গোষ্ঠীসহ সংখ্যালঘুদের। প্রচলিত ধারণায় চা শ্রমিক এবং সংখ্যালঘুদের ভোট নৌকার ভোট ব্যাংক হিসেবে পরিচিত। মূলত এই ভোট ব্যাংকের উপর ভিত্তি করে মৌলভীবাজার-৪ আসনে টানা ৫ বার সাংসদ নির্বাচিত হয়েছেন সরকার দলীয় বর্তমান সাংসদ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ। এবারো আছেন সুবিধাজনক অবস্থানে।

এ আসনে ১৫২টি কেন্দ্র মোট ৩ লাখ ৯৮ হাজার ৯৩৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন তার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৯ হাজার ৭৯৮ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৯৯ হাজার ১৩৭ জন। এ আসনে মূল লড়াই হবে মহাজোটের উপাধ্যক্ষ মো. আব্দুল শহীদ এবং ঐক্যফ্রন্টের মুজিবুর রহমান মুজিবের মধ্যে।

মৌলভীবাজার পুলিশ সুপার শাহ শাহাজালাল জানান, ভোটের শান্তিপূর্ণ পরিবেশ রক্ষার জন্য প্রচুর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী , বিজিবি সর্তক দৃষ্টি রাখছে।

আপনার মন্তব্য

আলোচিত