ক্রীড়া প্রতিবেদক

১০ মার্চ, ২০১৬ ২২:১৩

বাংলাদেশ ক্রিকেট ষড়যন্ত্রের শিকার, তাসকিন-সানি ইস্যুতে অনলাইনে প্রতিবাদ

আইসিসি এমনিতেই বিতর্কে ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে সুপার-টেন খেলতে বাছাইপর্ব খেলতে হচ্ছে বলে। এ বিতর্কে এবার জল ঢেলে দিল নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ এবং স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে আম্পায়ারদের সন্দেহ প্রকাশ করার মাধ্যমে।

বাংলাদেশ দলের এ দুই কৃতি ক্রিকেটারকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) অনুমোদিত কোনো পরীক্ষাগারে বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে- এমন খবরে প্রতিবাদের ঝড় ওঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমকে ফেসবুকে।

ফেসবুকে ব্যক্তিগত টাইম লাইনে, বিভিন্ন ক্রিকেট গ্রুপে স্ট্যাটাস ছবি দিয়ে নিন্দা প্রকাশ করছেন হাজারো ক্রিকেট ভক্ত। শুধু প্রতিবাদ নয় তারা এই দুই টাইগারের পাশে থাকার কথাও বলে যাচ্ছেন সমস্বরে। 

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার লিখেছেন;

"সাবাস তাসকিন! সত্যিকারের ভীতিটা তৈরি করতে পেরেছো বলে! ওরা এতোটাই ভয় পেয়েছে যে- যেকোনো মূল্যে তোমাকে মাঠের বাইরে রাখতে চায়। আইসিসি’র বাংলাদেশের প্রতি বৈষম্যমূলক আচরণের তীব্র নিন্দা জানাচ্ছি।" 

চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার এবং নাট্য নির্মাতা মোস্তফা সারোয়ার ফারুকী লিখেছেন; 

"বিনোদিত করার জন্য আইসিসিকে ধন্যবাদ। তালি হবে, মৃদু, হাত না বাঁকিয়ে।"

আল আমিন ভুঁইয়া নামের একজন ক্রিকেট ভক্ত লিখেছেন;

"একজন বোলার একই অ্যাকশনে বয়সভিত্তিক আইসিসি টুর্নামেন্ট সহ ২ বছর আন্তর্জাতিক খেলছে। যাকে ভারতের সৌরভ গাঙ্গুলী, লক্ষণ, দ্রাবিড় সহ অনেকেই প্রশংসা করে আসছে তাকে হঠাৎ করে রিপোর্ট করে নাজেহাল করে দেওয়াটা বড্ড বেমানান।গতকাল নেদারল্যান্ডসের বিপক্ষে দুর্দান্ত বল তাসকিনের বলে রিপোর্ট করেছে ম্যাচ আম্পায়ার ভারতের এস রাবি এবং রড টাকার। তাসকিনের সাথে আরাফাত সানির বোলিংয়েও সন্দেহ প্রকাশ করেছে দুই আম্পায়ার। এখন তাদের দুইজনকে ৭ দিনের মধ্যে পরীক্ষা দিতে হবে এবং পরের ৭ দিনের মধ্যেই এর ফলাফল এসে যাবে। অভিষেকের এতোদিন পর বোলিং অ্যাকশনে রিপোর্ট করা সত্যিই হাস্যকর।" 

 সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায় লিখেছেন; 

"If they have a concern about my bowlers, I have a concern about their [ICC's] actions as well" - Hathurusingha

হ্যা, আমাদের প্রত্যেকেরই আইসিসির ‘অ্যাকশন’ নিয়ে সন্দেহ আছে। ঠিক সন্দেহ নয়, আমরা জানি, আইসিসির অ্যাকশন বৈধ সীমার অনেক ওপার পর্যন্ত বাঁকা হচ্ছে। নইলে বিশ্বকাপ এলেই নারিন, আজমল, সোহাগ, আল আমিনরা সন্দেহে পড়েন। আরেকটা বিশ্বকাপ শুরু হতেই একটা দলের মূল দু জন স্টাইক বোলার সন্দেহে পড়েন। সেটাও এমন টাইমিং করে, যাতে সানি ও তাসকিন চেন্নাই ছাড়া কোথাও পরীক্ষা দিতে না পারে না! হাতুরুসিংহেকে স্যালুট। তিনি প্রথম দায়িত্বপূর্ন ব্যক্তি, যিনি মঞ্চে বসে কথাটা বলেছেন। এবার দয়া করে কেউ আমাদের বিসিবি বরাবর কিছুটা মেরুদন্ডের ওষুধ সাপ্লাই দেন। যাতে তারাও কথা বলতে শেখেন।" 

অর্জুন মান্না লিখেছেন;

"কলকাতাবাসী এক পুরনো সাংবাদিক বন্ধু খবর দিলেন ভারতবাসী নাকি আগামী ৫/৭ বছর পর্যন্ত তাসকিনকে থ্রেট হিসেবে দেখছেন। অতএব তাসকিনের একশন নিয়ে ক্রমাগত তাস খেলা চলবে। সানি স্রেফ কোলাটরেল ডেমেজ। তাদের বদমাইশির গুরু অস্ট্রেলিয়া মুরালিকে নিয়ে একই গেম খেলেছে। তারপর মুরালি কী করেছিল? ভাই তাসকিন, তুমি সেটা করতে পারবেনা?"

নাহিদ এন চৌধুরী লিখেছেন; 

"ফিফা যেখানে ফুটবলকে ছড়িয়ে দিতে চায় পৃথিবী ব্যাপি- আইসিসি সেখানে ক্রিকেট কে সংকীর্ণ করে ফেলতে চায়। নামে বিশ্বকাপ কিন্তু অংশগ্রহণ করবে দশ দল। বেশ কয়েকটা প্রভাবশালী দেশের কাছে আইসিসির হাত পা বাধা পড়ে আছে। ক্রিকেটের উন্নয়নশীল টিম এখন বাংলাদেশ টিম। তাসকিন সানীর বিপক্ষে অভিযোগ কোন সড়যন্ত্রের অংশ সেটা এখনই বলব না। তবে টিমের কনফিডেন্স নস্ট করে দেয়ার হাতিয়ার হবে এইটা।প্রত্যাশা এই মুহুর্তে একটাই - অভিযোগ থেকে মুক্ত হোক দুই ইয়াং স্ট্যার।" 

মোহাম্মদ সোয়েব হোসেন সিদ্দিক লিখেছেন; 

"যে অন-ফিল্ড আম্পায়ার আর ম্যাচ রেফারি তাস্কিন আর সানির বোলিং একশন কে প্রশ্নবিদ্ধ করল সেই একই আম্পায়াররা বাংলাদেশ ভার্সেস ইন্ডিয়ার ওয়ানডে সিরিজে ছিল। এই এক বছরে কোন তাস্কিন আর সানির বোলিং একশন কোন চেঞ্জ হয়নি । তাহলে আম্পায়াররা এখন কেন সন্দেহ করছে?? হাস্যকর!! এখন এক সপ্তাহের ভেতর বোলিং একশন পরীক্ষা করার জন্য আমাদের বোলারদের টেস্ট দিতে হবে যেটা কিনা চেন্নাইতে। আমি তো অন্য কিছুর গন্ধ পাচ্ছি এখানে। প্রত্যেকবার বিশ্বকাপ আসলেই আমাদের বোলারদের একশন সন্দেহজনক হয়ে যায়। তাস্কিন আমাদের স্ট্রাইক বোলার। আমাদের মেইন বোলারদের একজন। এখন সে ফাল ফর্মে আছে দেখে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিলের সহ্য হচ্ছে না। সানিও আমাদের উইকেট টেকার বোলার। ওর পিছেও লেগেছে। মা***দ!! কয়দিন পর মুস্তাফিজকে সন্দেহ করবে এই কারনে। আমি ১০০% নিশ্চিত।" 

তাজবির রায়হান লিখেছেন; 

"তাসকিনের মত এরকম রাউন্ড আর্মিশ ফার্স্ট বোলারের বোলিং একশন নিয়ে সন্দেহ করার কারন বোধগম্য হলো না। ইউটিউবে ওর ডেলিভারি গুলো ও দেখলাম। সম্পুর্ণ স্বাভাবিক মনে হল। এতদিনে আর্ন্তজাতিক ক্রিকেট খেল্লো সে, কেউ কিছুই খেয়াল করলো না। যখনি হঠাত তার পেস আর সুইং প্রতিপক্ষের কাপুনি ধরিয়ে দিচ্ছে, তখনি তার বোলিং একশন নিয়ে সন্দেহ???!!! ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি। ভীষন ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি।এসব_‬মানা_ যায়_ না। ‪#‎আইসিসির_দুর্নীতির_চাই_প্রতিবাদ‬"  

উল্লেখ্য, বুধবার নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের স্বস্তির জয়ের পরই শোনা যায় অস্বস্তির সংবাদ; তাসকিন আহমেদ এবং স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে আম্পায়ারদের সন্দেহ প্রকাশের গুঞ্জন। এসব ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানায় আইসিসি। 

তবে দুপুরে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে বাংলাদেশের অনুশীলনের আগে সংবাদ সম্মেলনে খবরটি নিশ্চিত করলেন কোচ চন্দিকা হাথুরুসিংহে।

আপনার মন্তব্য

আলোচিত