COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,529,439

Cases

89,416

Deaths

337,164

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সোশ্যাল মিডিয়া ডেস্ক

১০ জানুয়ারি, ২০২০ ২৩:৫৭

সেই দিনের স্মৃতি

পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন দেশে ফিরে এসেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিন বঙ্গবন্ধুকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাতে আরও অনেকের সাথে উপস্থিত ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদও।

আজ আরেক ১০ জানুয়ারি। এবার বঙ্গবন্ধুর এই স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হচ্ছে নতুন এক আবহে। এবার পূর্ণ হচ্ছে বঙ্গবন্ধ জন্মশতবর্ষ। যা 'মুজিববর্ষ' নামে আখ্যায়িত করা হয়েছে। মুজিববর্ষ পালনে এবার দেশজুড়ে নেওয়া হয়েছে ব্যাপক আয়োজন। যার ক্ষণগননা আজ (শুরবার) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস থেকে শুরু হলো।

এমনদিনে ৩৮ বছর আগের সেইদিনের স্মৃতিচারণ করেছেন সাংসদ নুরুল ইসলাম নাহিদ।

ফেসবুকে তিনি লিখেছেন-

আজকের এই দিনে অর্থাৎ ১৯৭২ সালের ১০ জানুয়ারি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান পাকিস্তানের শাসকদের কারাগারে বন্দী অবস্থায় মৃত্যুর মুখোমুখি থাকার পর তাঁর স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করেন, আমাদের স্বাধীনতা পূর্ণতা লাভ করে।

সেদিন বিমানবন্দরে জাতীয় নেতৃবৃন্দের সাথে বিমানের সিঁড়ির কাছে বঙ্গবন্ধুকে স্বাগত জানানোর জন্য ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ডাকসুর ভিপি ও জিএসকেও কার্ড দেয়া হয়েছিল। আমার সৌভাগ্য ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবে আমিও এর মধ্যে ছিলাম।
বিমান নামার পর যেই না বঙ্গবন্ধু বিমানের দরজা সামনে আসেন ওমনি আবেগে সব জনতা ছুটে এসে ঝাপিয়ে পড়ে।

আজ বঙ্গবন্ধু জন্মশতবর্ষ সূচনা অনুষ্ঠানে গিয়ে সেদিনের সকল ঘটনা, সকল দৃশ্য চোখের সামনে ভেসে ওঠে।

বিমান আসার আগে ঐ সমসাময়িক কালের কয়েকজন ছাত্র নেতার ছবি তুলেছিলেন একজন ফটোগ্রাফার। সেই ছবিটা এখানে দেয়া হলো।

আপনার মন্তব্য

আলোচিত