সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৯ ১৯:০৭

শ্রীলঙ্কার প্রতিরক্ষামন্ত্রী ও পুলিশ প্রধানকে পদত্যাগের নির্দেশ

আগাম সতর্কবাণী পাওয়া সত্ত্বেও বোমা হামলা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় শ্রীলঙ্কার প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধন ও দেশটির পুলিশ প্রধান পুজিত জয়াসুন্দারাকে দায়িত্ব ছাড়তে বলেছেন প্রেসিডেন্ট মাহিথ্রিপালা সিরিসেনা।

বুধবার (২৪ এপ্রিল) প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

গত ২১ এপ্রিল ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার চার গির্জা, তিন হোটেল ও এক বাড়িতে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। দেশটির ইতিহাসের স্মরণকালের ভয়াবহ এই হামলায় প্রাণ হারিয়েছেন ৩৫৯ জন। এছাড়া, আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ।

এ হামলার ঘটনায় শ্রীলঙ্কা সরকারের ব্যর্থতাকে বড় করে দেখা হচ্ছে। বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা জানায়, শ্রীলঙ্কায় হামলার ব্যাপারে দেশটির কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল। কিন্তু শ্রীলঙ্কার প্রশাসন কোনো নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেনি। গোয়েন্দা তথ্য পাওয়ার কথা স্বীকার করেন দেশটির পুলিশ প্রধানও।

প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পুলিশ বিভাগের এই ব্যর্থতার কারণেই রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অঙ্গ দুইটির প্রধানদের পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

শ্রীলঙ্কা জানায়, হামলায় অংশ নেয় মোট ৯ জন বোমারু। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। মোট আট জনের নাম পরিচয় শনাক্ত করতে পেরেছে পুলিশ। এই হামলার পরিকল্পনায় ৬০ জন জড়িত ছিল বলে নিশ্চিত হওয়া গেছে।

আপনার মন্তব্য

আলোচিত