আজ মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ইং

নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের সাথে জঙ্গিবাদ মেলাচ্ছেন কেন?

ইমতিয়াজ মাহমুদ  

বিড়ালের লেজ নাড়ানোর গল্পটা ফেসবুকে দুই জায়গায় পড়েছি। দুইজন কি আলাদা করে লিখেছেন? নাকি একজন আরেকজনেরটা শেয়ার করেছেন সেটা ভুলে গেছি। কিন্তু যারা এই গল্পের এনালজিটা ব্যবহার করছেন, আপনাদেরকে একটু চিন্তা করার অনুরোধ করি।

গল্পটা এরকম- বিড়াল স্থির হয়ে বসে ওর লেজ নাড়াতে থাকে, যেন সাপের নজর লেজের দিকে থাকে। যেই না সাপ লেজে ছোবল দিতে যায় বিড়াল সাপের ঘাড়ে কামড় দিয়ে ধরে। এইটা ওরা এনালজি হিসাবে ব্যবহার করছেন- সরকার কি জঙ্গিদমনকে জনগণের মনোযোগের কেন্দ্র হিসাবে ব্যবহার করে আড়ালে নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের চুক্তিটা সেরে নিয়েছে?

না, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট আমাদের জন্যে ঠিক হবে কিনা সেটা নিয়ে আমার নিজেরও সংশয় আছে। নিরাপত্তা, ঝুঁকি, ব্যয়, পরিবেশ এইসব অনেক কিছুই বিবেচনা করা প্রয়োজন ছিল, সরকার সেসব বিবেচনা মাথায় রেখেছে কিনা জানিনা। কেউ যদি বাংলাদেশে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট স্থাপনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন, আমি সেটা মনোযোগ দিয়ে শুনতে আগ্রহী।

আমি নিজে খুব আত্মবিশ্বাসের সাথে এই আলোচনা করতে পারবো না, কারণ নিউক্লিয়ার প্লান্টের বিজ্ঞান ও বাণিজ্য কোনটাই আমি ঠিকমত জানিনা। আপনি যদি জানেন, বলেন, খোলামনে শুনতে আগ্রহী আছি।

কিন্তু জঙ্গি দমনের সাথে এটাকে মেলাচ্ছেন কেন?

নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট স্থাপনের কাজ তো শুরু হয়েছে বেশ আগে। সেবার যখন শেখ হাসিনা দলবলসহ রাশিয়া থেকে ফিরে এসে নিউক্লিয়ার প্লান্ট স্থাপনের কথা বললেন, তখন তো দেশে ইসলামী জঙ্গিবাদের এই উপদ্রব ছিল না। উপদ্রবটা দৃশ্যমান হয়েছে পরে। এবং উপদ্রবটা যে বাস্তব সে তো আমরা আমাদের প্রতিভাবান সব সেক্যুলার লেখক ব্লগারদের জীবনের বিনিময়ে নিশ্চিত হয়েছি। এদেরকে দমন করার জন্যে সরকারের পদক্ষেপ নেওয়া প্রয়োজন ছিল আরও আগেই। সরকার সেটা করেনি, এখন করছে।

জঙ্গি দমনে সরকারের এই পদক্ষেপকে যদি আপনি জনগণের মনোযোগ সরানোর জন্যে 'লেজ নাড়ানো' বলেন তাইলে বিষয়টা কি দাঁড়ায়? আপনি কি চাচ্ছেন যে সরকার আপনার ভাষায় এই 'লেজ নাড়ানো' বন্ধ করুক? মানে জঙ্গি দমনের কাজটা সরকার বন্ধ করুক এইটাই আপনারা চাচ্ছেন? স্পষ্ট করে বলুন এবং সরাসরি বলুন। আপনারা কি চাচ্ছেন যে সরকার জঙ্গিবিরোধি অভিযান ইত্যাদি বন্ধ রাখুক?

এই যদি আপনাদের ইচ্ছা হয় তাইলে তো আমার নিজের মনেই সন্দেহ জাগ্রত হয়। আপনারাই আবার নিউক্লিয়ার পাওয়ার প্লান্টকে 'লেজ নাড়ানো' হিসাবে ব্যবহার করছেন না তো? যাতে করে আমাদের দৃষ্টি মুসলমান জঙ্গিদের উপর থেকে সরে অন্যত্র যায়?

দেখেন, মুসলিম জঙ্গিদের উত্থান একটা রাজনৈতিক সমস্যা এবং এর মুল কেবল দেশীয় বা আঞ্চলিক ঘটনাবলীর মধ্যে সীমাবদ্ধ না। আর কেবল পুলিশি অভিযান দিয়ে এই সমস্যার সমাধানও করা যাবেনা, এটাও সত্যি। কিন্তু রাজনৈতিক ও আদর্শিক পদক্ষেপের সাথে সাথে পুলিশি পদক্ষেপও প্রয়োজন।

আমার দেশে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট হবে কি হবেনা সেই বিবাদের কারণে জঙ্গিদের বিরুদ্ধে পুলিশি পদক্ষেপ কেন বন্ধ রাখতে হবে?

আপনি যদি নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের বিরুদ্ধে আন্দোলন করতে চান, করেন। যুক্তিযুক্ত হলে আমিও সেটাতে যোগ দিব। কিন্তু তাই বলে জঙ্গিদের বিরুদ্ধে সরকার পদক্ষেপ নিবে না? কি বলেন এইসব?

ইমতিয়াজ মাহমুদ, এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫১ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৯ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০২ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৪ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১১৬ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ