আজ রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ ইং

একজন ফিদেল কাস্ট্রো আর কিউবার খাদ্য

আরিফ রহমান  

ফিদেল কাস্ট্রো মারা গেলেন ৯০ বছর বয়সে। কিউবায় তিনি যা কিছু করেছেন সবটা একবারে বলা যায় না। তবুও জেনে নেয়া ভালো কিউবায় তিনটা জিনিস অলমোস্ট ফ্রি- খাদ্য, শিক্ষা, চিকিৎসা।

শিক্ষা খাতকে গণহারে প্রাইভেটাইজেশন করার আগে আমাদের শিক্ষাও অলমোস্ট ফ্রি-ই ছিল। আমাদের প্রাইমারি স্কুল, সেকেন্ডারি স্কুল, সরকারী কলেজ, পাবলিক বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলোর ফি আর সমমানের বেসরকারি প্রতিষ্ঠানের ফি তুলনা করলে সেটা একশ ভাগের এক ভাগ হবে কি না সন্দেহ। যাই হোক, সবার জন্য বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষা আর লাখ লাখ চিকিৎসক তৈরি করে গলিতে গলিতে চিকিৎসা সেবা নিশ্চিত করার গল্প নাহয় অন্যদিন হবে । আজ আসুন একটু জেনে নেই কিউবায় "খাদ্য" বিষয়টিকে কিভাবে নিশ্চিত করা হয়ে থাকে-

সমাজতান্ত্রিক বিপ্লবের অল্প কিছুদিন পর থেকেই কিউবায় রেশনিং সিস্টেম শুরু করা হয় (১৯৬২ সাল থেকে)। প্রতিটি কিউবান পরিবারকে একটি লোকাল সাপ্লাই স্টোরে নিবন্ধন করে নিতে হয়, সংসারের প্রতি সদস্যকে দেয়া হয় একটি করে রেশনিং বই।

২০১৬ সালে প্রতিটি নাগরিকের এক মাসের রেশন-
১০ কেজি চাল
৬ কেজি সাদা চিনি
২ কেজি লাল চিনি
২৫০ মিলি রান্নার তেল
১২-টি ডিম
১-প্যাকেট কফি
৬-কেজি মাংস

এছাড়া-
প্রতিদিন একটি করে বড় রুটি
প্রতি তিন মাসে এক ব্যাগ লবণ

এর বাইরে-
গর্ভবতী মহিলা এবং ৭ বছর বয়সের নিচের শিশুদের জন্য প্রতিদিন এক বোতল দুধ। অসুস্থ রোগীদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পুষ্টিকর খাদ্য বরাদ্দ করা হয়।

এটা দেশের প্রতিটা নাগরিককে প্রদান করা হয়। ধনী-গরীব, বড়লোক- ছোটলোক, নেতা-চামচা সবাইকে। এর বাইরে আমাদের মত নরমাল বাজারঘাট তো আছেই। যে যার মত জিনিষপত্র কিনছে নিজের সামর্থ্য অনুযায়ী।

তবে এই রেশন সবার জন্য। গোটা মাসের রেশনের জন্য নাগরিককে দিতে হয় কত টাকা জানেন? বিশ্বাস করতে পারবেন না শুনলে- মাসে সর্বনিম্ন দুই থেকে সর্বোচ্চ ষোল ডলারের কছু কম।!!! অর্থাৎ যদি আপনি কিউবার নাগরিক হন তাহলে- প্রতি মাসে খেয়ে-পরে থাকার জন্য আপনাকে কিউবায় খরচ করতে হয় মাত্র এই কয়টা টাকা। হ্যা... এটা এক মাসের খরচ।

কিউবায় মানুষ না খেয়ে মারা যায় না বিপ্লবের পর থেকে...
কিউবার মানুষ চিকিৎসার অভাবে মারা যায় না বিপ্লবের পর থেকে...
একজন মানুষ হিসেবে ফিদেলের আর কি কিছু পাওয়ার বাকি আছে?

আমাদের দেশের স্বাধীনতার সময়েও তেমন একটা স্বপ্ন ছিলো, আমাদের দেশের সংবিধানেরও এসব কথাই লেখা ছিলো (এখনো আছে)। এরপর আমাদের একদল রাজনীতিবিদ সমাজতন্ত্রকে হাসি-তামাশার বিষয়ে পরিণত করে ছাড়লেন। প্রান্তিক পর্যায় পর্যন্ত সমাজবাদীদের চিহ্নিত করা হল শত্রু রূপে। অথচ আজকের এই সবার জন্য শিক্ষা, সবার জন্য চিকিৎসা, পাঁচটি মৌলিক অধিকারের ধারণা সমাজতন্ত্র থেকে ধার করা।

আজ সংবিধানে যখন আছে তখন স্বপ্ন দেখতে থাকি, কে জানে হয়তো সত্যিই একদিন এদেশের মানুষ সারা মাসের রেশন কাঁধে নিয়ে হাসিমুখে ঘরে ফিরবে। রাস্তার ধারে কেউ ঘুমোবে না, টাকার অভাবে বিনা চিকিৎসায় আর কেউ মারা যাবে না।

আরিফ রহমান, লেখক, অনলাইন এক্টিভিষ্ট

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৩ আরিফ রহমান ১৪ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইমতিয়াজ মাহমুদ ৫১ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ১৯ এনামুল হক এনাম ২৫ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ১৯ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩১ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১২ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৫ ড. এ. কে. আব্দুল মোমেন ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৬ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৩ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৫ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১০২ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১১৫ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক রণেশ মৈত্র ১১৭ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ১৭ রাজেশ পাল ১৯ রুমী আহমেদ রেজা ঘটক ৩২ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬ সহুল আহমদ সাইফুর মিশু সাকিল আহমদ অরণ্য সাব্বির খান ২৮

ফেসবুক পেইজ