সাহাদুল সুহেদ, স্পেন থেকে

১৭ জুন, ২০২০ ২৩:০৭

স্পেনে বাংলাদেশ বিমানের চার্টার ফ্লাইট যাচ্ছে ১৯ জুন

স্পেনে বাংলা গণমাধ্যমকর্মীদের সংগঠন স্পেন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে আগামী ১৯ জুন শুক্রবার বাংলাদেশ বিমানের একটি বিশেষ চার্টার ফ্লাইট স্পেনের রাজধাণী মাদ্রিদে অবতরণ করবে। বৈশ্বিক করোনা মহামারিতে বাংলাদেশে গিয়ে আটকাপড়া স্পেন প্রবাসী বাংলাদেশীদের স্পেনে নিয়ে আসতে ‘বিমান বাংলাদেশ’ এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে। এর কারণে বাংলাদেশে আটকা পড়া স্পেন প্রবাসী বাংলাদেশী ও তাদের পরিবারের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

স্পেন বাংলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও এটিএন বাংলা ইউকের স্পেন প্রতিনিধি বনি হায়দার মান্না এ বিষয়টি নিশ্চিত করে বলেন, স্পেন বাংলা প্রেসক্লাবের ঐকান্তিক প্রচেষ্টা ও স্পেনের বাংলাদেশ দূতাবাসের সর্বাত্মক সহযোগিতা এবং কমিউনিটির নানা শীর্ষজনের ভূমিকার কারণে বাংলাদেশে আটকা পড়া স্পেন প্রবাসীদের কথা বিবেচনা করে বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মোকাব্বির হোসেনের বিশেষ নজরদারীতে এই বিমানের ব্যবস্থা করা হয়েছে।

১৯ জুন শুক্রবার বাংলাদেশ সময় সকাল আটটায় ঢাকা থেকে ছেড়ে স্পেন সময় দুপুর সোয়া একাটয় মাদ্রিদ এসে পৌঁছাবে। তিনি জানান, মাদ্রিদে আসার বিমানের বিজি৪১০৯ এয়ারক্রাফটিতে বিজনেস ক্লাসে ৩০ জন এবং ইকোনোমি ক্লাসে ৩৮১ জন যাত্রী ঢাকা থেকে সরাসরি মাদ্রিদে আসতে পারবেন। এই ফ্লাইটের জন্য বিজনেস ক্লাসের যাত্রীদের বাংলাদেশী মুদ্রায় এক লক্ষ ত্রিশ হাজার টাকা এবং ইকোনোমি ক্লাসের জন্য নব্বই হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আর নির্ধারিত অর্থ প্রদান করে ১৪ জুন রোববার থেকে বাংলাদেশ বিমানের ঢাকাস্থ মতিঝিলের বিমান সেলস কাউন্টার ছাড়াও চট্ট্রগাম বিমান অফিস ও সিলেট বিমান অফিস থেকে এই ফ্লাইটের টিকেট ক্রয় করা যাবে। বনি হায়দার মান্না আরো জানান, করোনা ভাইরাসের আগ মুহুর্তে স্পেন প্রবাসী বাংলাদেশীরা পরিবার পরিজনসহ ছুটি কাটাতে কিংবা ব্যবসায়িক কাজে বাংলাদেশে গিয়ে আন্তর্জাতিক ফ্লাইটের অভাবে সেখানে আটকা পড়েন।  প্রেসকøাবের পক্ষ থেকে বিষয়টি অনুধাবন করে বাংলাদেশ বিমানের কোনো একটি বিশেষ ফ্লাইটে বাংলাদেশে আটকে পড়া স্পেন প্রবাসীদের মাদ্রিদে ফিরিয়ে আনা যায় কি না, সে বিষয়ে স্পেন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে সোশ্যাল মিডিয়ায় একটি লাইভ টক শো এর আয়োজন করা হয়। অনুষ্ঠানটিতে স্থানীয় বাঙালি কমিউনিটির শীর্ষ নেতৃবৃন্দসহ স্পেনের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারাও যোগ দেন। স্পেনের বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে এ বিষয়ে সর্ব্বোচ্চ সহযোগিতার আশ্বাস প্রদান করা হয়।

বনি হায়দার মান্না জানান, বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মোকাব্বির হোসেনের সাথে যোগাযোগ করে বিষয়টি আবেদনাকারে প্রেরণ করলে পরবর্তীতে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ এই বিশেষ বিমান পরিচালনার বিষয়টি নিশ্চিত করে। স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও যমুনা টিভির স্পেন প্রতিনিধি এবং বাংলা কাগজের স্পেন ব্যুরো প্রধান আফাজ জনি জানান, স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্যরা সংবাদ পরিবেশনের পাশাপাশি কমিউনিটির উন্নয়নেও কাজ করে থাক।ে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের সর্বাত্মক সহযোগিতা, স্পেনের প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার, ভালিয়ান্তে বাংলার সভাপতি ফজলে এলাহী, বাংলাদেশ থেকে স্পেন প্রবাসী মাসুমের রহমান, আমিনুর রাজ্জাক, ওয়াসিম মিয়া, যুক্তরাজ্য থেকে বাংলা কাগজের উপদেষ্টা খায়রুল ইসলামসহ স্পেনের বাঙালী কমিউনিটির বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের মানুষের সহযোগিতা ও সমর্থনের জন্য এই বিশেষ চার্টার ফ্লাইটের ব্যবস্থা করা সম্ভব হয়েছে। আটকা পড়া স্পেন প্রবাসীদের জন্য এই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করায় তিনি বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। এছাড়া স্পেনের বাঙ্গালী কমিউনিটির সর্বজন শ্রদ্ধেয় খোরশেদ আলম মজুমদারের নানা সহযোগিতাসহ কমিউনিটির অন্যন্যদের সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, আগামী ১৯ জুন স্পেনের বাঙালী কমিউনিটির জন্য এক বিশেষ গৌরবের দিন। কারণ বাংলাদেশী যাত্রীদের নিয়ে বাংলাদেশের লাল সবুজের পতাকাবাহী বাংলাদেশের বিমান স্পেনে অবতরন করবে।

আপনার মন্তব্য

আলোচিত