শাবুল আহমেদ, প্যারিস

০৫ জানুয়ারি, ২০২৪ ১১:২০

ফ্রান্সে স্থায়ী শহিদ মিনার ধ্বংস করতে আন্তর্জাতিক চক্রান্তের অভিযোগ

ফ্রান্সের তুলুজ শহরে নির্মিত প্রথম স্থায়ী শহিদ মিনার নির্মাণের ৩ বছর পর একটি আন্তর্জাতিক মহল তা ধ্বংসের চক্রান্তে লিপ্ত হয়েছে বলে অভিযোগ ওঠেছে। নির্মাণের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে আইন আদালতের হুমকি দিয়ে উকিল নোটিস পাঠিয়েছেন দো ব্রোন গ্রেগয়ার নামে এক ব্যক্তি।

নোটিসে বলা হয়, শহিদ মিনারের স্বত্বাধিকারী দাবিদার ব্যক্তির বিনা অনুমতিতে বেআইনিভাবে এ শহিদ মিনার নির্মাণ করা হয়েছে। গত ১৮ জুলাই ২০২৩, তুলুজের মেয়র জন লুক মুদেনকে এ ব্যাপারে অবহিত করা হয়। জনৈক দো ব্রোন গ্রেগয়ার যিনি ভাস্কর নভেরা আহমেদের স্বামী। তিনি শহিদ মিনারের মালিকানা দাবি করে উদ্যোক্তাদের বিরুদ্ধে মামলার হুমকি ও আপত্তিকর উকিল নোটিস পাঠিয়ে বিভ্রান্তের অপচেষ্টা করছেন। পরবর্তীতে একই ব্যক্তি শহিদ মিনারের উদ্যোক্তা ফখরুল আকম সেলিমকে একইভাবে গত ১৫ ডিসেম্বর ২০২৩, উকিল নোটিস পাঠান।

এরই প্রতিবাদে বুধবার (৩ জানুয়ারি) বিকেলে প্যারিসের আয়েবা সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশী কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ- ফ্রান্সের সভাপতি ফখরুল আকম সেলিম, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

চেতনা-সাম্য ও মাতৃভাষার অনন্য প্রতীক শহিদ মিনার উল্লেখ করে এসময় তারা বলেন, তুলুজে স্থায়ী শহিদ মিনার প্রতিষ্ঠার দীর্ঘ ৩ বছর পর ভাস্কর নভেরা আহমেদের স্বামী উল্লেখ করে যিনি শহিদ মিনারের একক মালিকানা দাবি করে উকিল নোটিস পাঠিয়েছেন তার উদ্দেশ্য কী, তার পেছনে আন্তর্জাতিক কোন চক্রান্ত রয়েছে কি না তা আমরা খতিয়ে দেখছি। এ বিষয়ে ইতোমধ্যে যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তারা আরও বলেন, শহিদ মিনার ও বাংলাদেশের বিরুদ্ধে যে কোন ধরনের অপশক্তি ও চক্রান্ত রুখে দিতে আমরা বদ্ধপরিকর। বিশ্বব্যাপী শহিদ মিনার নির্মাণের প্রক্রিয়ায় আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা এনামুল হক, ফ্রান্স আওয়ামী লীগের সহ সভাপতি মো. আবুল কাশেম, উপদেষ্টা সালেহ আহমদ চৌধুরী, আয়েবার যুগ্ম মহাসচিব শরীফ আল মমিন, সাংগঠনিক সম্পাদক টি এম রেজা, সহকারী ট্রেজারার তাপস বড়ুয়া রিপন, সাংস্কৃতিক সম্পাদক এমদাদুল হক স্বপন, বাংলাদেশী কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সিনিয়র সহসভাপতি তাজিম উদ্দিন খোকন ও সাধারণ সম্পাদক শাকের চৌধুরী প্রমুখ।

সংবাদ সম্মেলনে ফ্রান্সে বাংলা গণমাধ্যমে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত