শাবুল আহমেদ, প্যারিস

২৯ জানুয়ারি, ২০২৪ ১২:১৯

প্যারিসে বিসিএফ’র উদ্যোগে কৃতী শিক্ষার্থী ও গুণীজন সম্মাননা

মেধা, শ্রম ও দক্ষতায় ফরাসি মূলধারার বিভিন্ন শাখায় নিজেদের অবস্থান তুলে ধরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশিরা। বিশেষ করে শিক্ষাক্ষেত্রে বাংলাদেশি কমিউনিটির এ প্রজন্মের সন্তানেরা নিজেদের অবস্থান দৃঢ়ভাবে মেলে ধরতে সক্ষম হয়েছে। ফরাসি মূলধারার পাশাপাশি বাংলাদেশি কমিউনিটিতেও অনেকেই নিবেদিতভাবে কাজ করে যাচ্ছেন। এসব মেধাবী ও গুণীজনদের সম্মাননা জানিয়েছে বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)।

বর্ণিল আয়োজনের মাধ্যমে শনিবার (২৭ জানুয়ারি) বিকালে বিসিএফ’র উদ্যোগে প্যারিসে একটি হলে 'বিসিএফ রিইউনিয়ন এন্ড স্টুডেন্টস এওয়ার্ড' অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান ওয়ালিদ বিন কাশেম পুরস্কার প্রদান করেন এবং বক্তব্য দেন। শুভেচ্ছা বক্তব্য দেন বিসিএফ এর প্রেসিডেন্ট এমডি নূর। অনুষ্ঠান সঞ্চালনায় বাংলা ভাষায় ছিলেন জহিরুল রানা ফরাসি ভাষায় ছিলেন ফারসীনা হোসেন।

এ বছর বাক, লিসন্স, মাস্টার্স এবং পিএইচডি পর্যায়ে মোট ১৫ জন কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়।

আরশী বড়ুয়ার ভায়োলিনের অনবদ্য মূর্ছনায় বাংলাদেশ এবং ফ্রান্স এর জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে লাইভ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেয়া হয় প্রফেসর ডা. ওয়াহিদুর রহমানকে, তিনি প্রায় পঞ্চাশ বছর ধরে ফ্রান্সে বসবাস করছেন এবং হৃদরোগ চিকিৎসক হিসেবে ব্যাপক সুখ্যাতি অর্জন করেন।

মানবিক ডাক্তার হিসেবে সম্প্রতি প্রয়াত ইব্রাহীমের চিকিৎসক ড. ম্যাথিও জামেলুকে সংবর্ধনা এবং পুরস্কৃত করা হয়। কমিউনিটি-বন্ধু প্রয়াত শহীদুল আলম মানিক এবং এইচ এস হায়দারকে (মরণোত্তর) ক্রেস্ট প্রদান করা হয়।

প্রথমবারের মত এবারে ফ্রান্সে বাংলাদেশ কমিউনিটিতে নানা সেক্টরে সফল বিভিন্ন ব্যক্তি, সামাজিক সংগঠন এবং প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে সাংবাদিকতায় মোহাম্মদ আরিফ উল্লাহ (ফ্রান্স টুয়েন্টি ফোর) মোহাম্মদ লুৎফর রহমান বাবু (সময় টিভি), আকাশ হেলাল (আইনজীবী), ইমরান চৌধুরী (আইনজীবী), দিয়ান আশরাফুল (অফিসার, ফরাসি শিক্ষা মন্ত্রণালয়), ডাক্তার লাজিম মিয়া। কর্মসংস্থান সহায়তায় বিসিএফ এক্সিকিউটিভ মেম্বার ইমরান হোসেন, ফরাসী ভাষা শিক্ষায় ফ্রেন্স উইথ রিফাত, ফ্রান্সের মাটিতে স্থায়ী শহিদ মিনার স্থাপনে সফল হওয়ায় বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ, অ্যাসোসিয়েশন সেকানো বাংলাদেশ (এএসবি), বাংলাদেশি সংস্কৃতি চর্চা ও প্রসারের জন্য এমদাদুল হক স্বপন ও নজরুল ইসলাম চৌধুরী, প্রফেশনাল সার্ভিস এর ক্ষেত্রে 'ওফিওরা' এবং 'আইছা', সামাজিক ও রাষ্ট্রীক অধিকার আদায়ে ভূমিকা রাখায় নয়ন এনকে।

অনুষ্ঠানে সিনিয়রদের উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। এবারের অনুষ্ঠানে মোটিভেশনাল স্পিচ দেন আউয়াল রহমান এবং ফাতেমা-তুজ-জোহরা। অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন সোমা দাস, মৌসুমী চক্রবর্তী, ইমতিয়াজ রনি। বাঁশি বাজিয়ে শোনান নুরুল ইসলাম এবং বিশ্বাস বিনয়। আর নাচ পরিবেশন করেন আদিফা রহমান। অনুষ্ঠানে বিসিএফ এর নিয়মিত স্পন্সরদের পরিচয় করিয়ে দেন বিসিএফ এর প্রেসিডেন্ট এমডি নূর। তাদেরকে বিসিএফ এর ব্যাজ পরিয়ে দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত