শাবুল আহমেদ, প্যারিস

১৮ ফেব্রুয়ারি , ২০২৪ ০২:২৮

ফরাসি মঞ্চনাটকে বাংলার মুগ্ধতা ছড়াচ্ছেন সোয়েব মোজাম্মেল

ভাষার মাসে ফরাসি মঞ্চনাটকে বাংলা ভাষার মাধুর্য ছড়িয়ে দেওয়ার পাশাপাশি নিজের অভিনয়শৈলীর মাধ্যমে মুগ্ধতা ছড়াচ্ছেন ফ্রান্সপ্রবাসী বাংলাদেশি নাট্যকর্মী সোয়েব মোজাম্মেল।

লুইজি পিরানডেলো রচিত ও মেরী হোজে মালি নির্দেশিত ‘Les Géants de la Montagne’ নাটকে ফরাসি ভাষার পাশাপাশি বাংলা সংলাপ ও চমৎকার অভিনয় নৈপুণ্য দেখিয়ে ফরাসি ও বাংলাদেশিদের পাশাপাশি বিভিন্ন দেশের সংস্কৃতি প্রিয় মানুষের প্রশংসায় ভাসছেন তিনি। ১৫ ফেব্রুয়ারি থেকে ফ্রান্সের নরমোন্দি শহরের একটি থিয়েটার হলে নাটকটির প্রদর্শনী শুরু হয়েছে।

পিরানডেলোর এই নাটকে “আধুনিক বিশ্বের নৃশংসতায় কবিতার ট্র্যাজেডি” মূল থিমটি তুলে ধরেন। নাটকটি স্পষ্টতই মুসোলিনির সাথে লেখকের দ্বিমতপূর্ণ সম্পর্কের সাথে সম্পর্কিত। এমন কল্পকথা নিয়ে নির্মিত নাটকে অভিনয় করেছেন পাসকেল বাটিগ, জোয়ান এন্টিনো ক্রেসপিলো, সিলভিয়া আতেতো, অলিভিয়ে হরো, অ্যান-সোফি ম্যাজ, ইসাবেল ওড, লরেন্ট পারস, সোয়েব মোজাম্মেল।

মঞ্চায়িত নাটকে ফরাসি ভাষার সংলাপের সাথে "চাঁদের আলোর সাথে Avec cette lune...দীর্ঘ সাদা রাস্তা la longue route blanche... কিংবা ''এমন দৃশ্য দেখে আমি খুব স্বাচ্ছন্দ্য বোধ করি, সৃষ্টি কর্তাকে ধন্যবাদ জানাই Remercie dieu'' এরকম বেশ কিছু সংলাপ বাংলা ভাষায় তিনি ব্যবহার করেছেন।

নানান প্রতিকূল পরিবেশ উপেক্ষা করে নিজের মেধা, শ্রম ও সৃজনশীলতা দিয়ে দীর্ঘদিন ধরে ফরাসি থিয়েটারে কাজ করে যাচ্ছেন সোয়েব মোজাম্মেল।

ফরাসি মূলধারার মঞ্চ নাটকের নিয়মিত অভিনয়শিল্পী সোয়েব মোজাম্মেল নাটকের পাশাপাশি 'কবিতায় আড্ডা’ শিরোনামে প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন ভাষাভাষী সাহিত্য অনুরাগীদের নিয়ে নিয়মিত সাহিত্য আড্ডা ও আবৃত্তির আয়োজন করে আসছেন। এছাড়া তিনি চারণ সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখার সঙ্গে যুক্ত থেকে সাংস্কৃতিক উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

সোয়েব মোজাম্মেলের নাটকে পদার্পণ সেই শৈশব কাল থেকে। ১৯৮৮ সালে ঢাকা’র মুরাদপুরে এক সন্ধ্যায় নাটকের মহড়া দেখতে গিয়ে শিশুশিল্পীর অনুপস্থিতিতে মহড়ায় অংশগ্রহণ করতে গিয়ে নাটকের পথে পথচলা শুরু করেন। তারপর বাবার কর্মস্থল পরিবর্তন হলে চট্টগ্রামে স্থানান্তরিত হয়ে যুক্ত হন শিশু থিয়েটার চট্টগ্রামে। ১৯৯৫ সালে যুক্ত হন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অন্যতম নাট্য দল অরিন্দম নাট্য সম্প্রদায় এর সাথে। তাছাড়া ১৯৯৭ সাল থেকে বাংলাদেশ ইন্সটিটিউট অব থিয়েটার আর্টস’ এ যোগদানের মাধ্যমে অভিনয়, নাট্য কর্মশালা পরিচালনা ও নাট্য প্রযোজনা করতে গিয়ে বাংলাদেশের গ্রামেগঞ্জে ছড়িয়ে থাকা তৃণমূল মানুষ ও শিল্পীদের সান্নিধ্যে দৈনন্দিন শিল্পচর্চা তাকে অনেক বেশি শানিত ও প্রভাবিত করে। বাবা মায়ের আগ্রহ ও উৎসাহ তাকে নাট্যচর্চার অদ্যাবধি অনুপ্রেরণা যুগিয়ে চলেছে।

আপনার মন্তব্য

আলোচিত