ডেস্ক রিপোর্ট

২১ ফেব্রুয়ারি , ২০১৫ ২১:১৩

নিউইয়র্ক বাংলাদেশ মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে  বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়। একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে মিশনে স্থাপিত শহিদ মিনারে মিশনের পক্ষে স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান।

নিউইয়র্ক কনস্যুলেট জেনারেল ও যুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন শ্রেণিপেশার মানুষ মিশনে স্থাপিত শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। প্রবাসী মুক্তিযোদ্ধা সংগঠনসহ যুক্তরাষ্ট্র প্রবাসী বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিবর্গ, মিডিয়া প্রতিনিধিগণ শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন।

মিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান রকিবুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী পাঠ করে শোনান মিশনের উপস্থায়ী প্রতিনিধি সাদিয়া ফয়জুননেসা। প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল একেএম আখতারউজ্জামান, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান মিশনের প্রেস সচিব বিজন লাল দেব এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান মিশনের কাউন্সেলর মোহাম্মদ মাহমুদুজ্জামান।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ক্রিস্টিনা গ্যালাচ, রাশিয়ার উপস্থায়ী প্রতিনিধি পেত্রে ভ ইলিচেভ, ইউনেস্কো পরিচালক মোওফিদা গুচা এবং ভারতের উপস্থায়ী প্রতিনিধি ভগয়ান্ত শিং ভিশনী দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। বক্তারা জ্ঞানচর্চা ও সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষায় দেশে দেশে মাতৃভাষার চর্চা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন। অনুষ্ঠানে সৌদি আরব, নেপালসহ বিভিন্ন দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সাংবাদিক হাসান ফেরদৌস ঐতিহাসিক ভাষা আন্দোলন এবং আন্তর্জাতিক রাষ্ট্রভাষা দিবসের পটভূমি তুলে ধরেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের প্রবাসী শিল্পীরা সংগীত ও আবৃত্তি পরিবেশন করেন। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত