লন্ডন প্রতিনিধি

২৬ মার্চ, ২০১৫ ১৬:৩৩

লন্ডনে শহীদ মিনারে আওয়ামীলীগ–বিএনপির হাতাহাতি

যুক্তরাজ্যের লন্ডনে বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনে আলতাব আলী পার্কের শহীদমিনারে প্রতিবছর একুশে ফেব্রুয়ারী, বিজয়দিবস এবং স্বাধীনতা দিবসে প্রথম প্রহরে ফুল দিয়ে দেশের বিভিন্ন সংগ্রামে আত্মহুতি দেওয়া শহীদের প্রতি শ্রদ্ধা জানায় যুক্তরাজ্য প্রবাসী বাংগালীরা। তবে সাম্প্রতিক সময়ে দৃষ্টিকটুভাবে বেড়েছে যুক্তরাজ্যস্থ আওয়ামিলিগ এবং বিএনপির শহীদমিনার দখলের পালা এবং মারামারি হাতাহাতি'র মতো  ঘটনাগুলো।

এবারের স্বাধীনতা দিবসেও হয়নি এর ব্যতিক্রম। লন্ডনে স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে শহীদ মিনার বেদী দখল নিয়ে হাতাহাতি করেছে যুক্তরাজ্য আওয়ামীলীগ ও যুক্তরাজ্য বিএনপি।

মূলত ২৬ শে মার্চ ও ১৬ ডিসেম্বরের প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপনের বিষয়ে লোকাল কাউন্সিলের প্রাশাসনিক কোন উদ্যোগ না থাকলে এ দুটি দিবস রাজনৈতিক ও সামাজিক দলগুলো তাদের নিজস্ব উদ্যোগে জমায়েত হয় শহীদ মিনারে। প্রত্যেক বছরই শহীদ মিনার দখল নিয়ে উত্তেজনা ছড়ায় বাংলাদেশের দুটি প্রধান দলের ব্রিটেন শাখাগুলোর মধ্যে। এবারও তেমনি প্রথমে যুক্তরাজ্য আওয়ামীলীগ প্রথমে শহীদ মিনারে অবস্থান নেয়।

যখন যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারন সম্পাদক সৈয়দ সাজেদুর রহমান ফারুক বক্তৃতা দিচ্ছিলেন তখন যুক্তরাজ্য বিএনপি স্লোগান দিয়ে প্রবেশ করে আলতাব আলী পার্কে। এসময় যুক্তরাজ্য আওয়ামীলীগ বক্তৃতা থামিয়ে তড়িঘড়ি করে ফুল অর্পণ করতে গেলে যুক্তরাজ্য বিএনপি, যুবদল, সেচ্ছাসেবক দলের নেতাদের ধাক্কাধাক্কিতে শহীদ বেদী ছাড়তে বাধ্য হয় যুক্তরাজ্য আওয়ামীলীগ।

জুতা পায়ে বেদিতে উঠে যুক্তরাজ্য বিএনপি দখল নেয় শহীদ মিনারের  এসময় দুদলই হাতাহাতিতে জড়িয়ে পড়ে। একপর্যায়ে পুলিশ এসে যুক্তরাজ্য সেচ্ছাসেবক দলের আবুল হোসেন নামের একজনকে জিজ্ঞাসাবাদেও জন্য নিয়ে যায়।

অপরদিকে যুক্রাজ্য আওয়ামীলীগের দুজন আহত হয়েছেন বলে জানা গেছে। উল্লেখ্য গত ২০১৪ সালের একুশে ফেব্রুয়ারিতে আওয়ামীলীগের একটি মিছিল থেকে খালেদা জিয়ার ফাঁসি চাই স্লোগানের প্রেক্ষিতে ও উত্তেজনা ছড়িয়ে পড়লে তা অবশেষে রূপ নেয় মারামারির পর্যায়ে ।

এতে আহত হন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা নারী এবং শিশু । এবং গত বছরের ২৫ ডিসেম্বর একই জায়গায় লন্ডনে বিএনপি নেতাদের হাতে লাঞ্ছিত হলেন যুক্তরাজ্য যুব মহিলালীগের নেতৃবৃন্দ ।

সম্প্রতি বঙ্গবন্ধুকে নিয়ে তারেক জিয়ার কটুক্তির প্রতিবাদের আলতাব আলী পার্কের শহীদ মিনারে বিকাল ৩ টায় যুক্তরাজ্য মহিলা যুবলীগের পূর্ব ঘোষিত প্রতিবাদ কর্মসূচীতে যুক্তরাজ্য বিএনপি সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সাধারণ সম্পাদক কয়ছর আহমদ ও সাবেক আহব্বায়ক এম এ মালেকের নেতৃত্বে ৩০ থেকে ৪০ জন নেতাকর্মী অতর্কিতে হামলা চালায় এবং মহিলাদেরকে শারিরীক বে লাঞ্ছিত করে ।

সভ্যতা এবং মানবিকতার ভূমি গ্রেট ব্রিটেনে বাংলাদেশী রাজনীতির অনুসারীদের এহেন ক্রমাগত ন্যাক্কারজনক কর্মকান্ড বিদেশে দেশের সুনাম এবং যুক্তরাজ্যস্থ বাঙালি কমিউনিটির ভাবমূর্তি বিনস্ট করছে বলেই মনে করছেন পুর্বলন্ডনের সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা ।

আপনার মন্তব্য

আলোচিত